Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের আরএসএস প্রধানের নতুন দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৪:২৯ পিএম

ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রধান মোহন ভগত নতুন এক আওয়াজ তুলেছেন। তিনি বলেছেন, হিন্দু সংস্কৃতির কারণে সারা বিশ্বের মধ্যে সবচেয়ে সুখী মুসলিম রয়েছে ভারতে। বিজয়া দশমী উপলক্ষে এক সমাবেশে তিনি এসব কথা বলেন। গতকাল শনিবার (১২ অক্টোবর) বুদ্ধিজীবীদের এক বৈঠকে তিনি এ কথা বলেন।
২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ভারতের ক্ষমতায় আসার পর থেকেই দলটির উগ্র হিন্দুত্ববাদী নেতাকর্মীরা স্বঘোষিত গো-রক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়। তারপর থেকে নানান ঘটনা ঘটে এসেছে, সেসব আজ খানিকটা দূরে থাক।
আরএসএস প্রধান আরো বলেন, ভারতে অনেক মানুষ আছেন যারা তাদের হিন্দু পরিচয় দিতে লজ্জিত হন। অনেকে আছেন যারা বলেন, তারা হিন্দু হওয়ার জন্য গর্বিত। এমনও অনেকে আছেন যারা বলেন, তারা হিন্দু। কিন্তু অব্যাহতভাবে হিন্দু শব্দটা উচ্চারণে তারা রাগ দেখান। এমন কিছু মানুষ আছেন যারা তাদের হিন্দু পরিচয় নিয়ে সতর্ক। কারণ, এতে তাদের স্বার্থ নষ্ট হয়। তিনি আরো বলেন, সমাজকে এবং সব ‘সেকশন’কে সংগঠিত করে একত্রিত করার প্রয়োজন। এ লক্ষ্যেই কাজ করছে আরএসএস।
তিনি বলেন, ইহুদিরা যখন রাষ্ট্রহীন হয়ে ঘুরে বেড়াচ্ছিল তখন কেবল ভারতই তাদের আশ্রয় দিয়েছে। পার্সিরা তাদের ধর্ম ভারতে নির্বিঘ্নে পালন করে। সবচেয়ে সুখী মুসলমানদের পাওয়া যায় ভারতে। এটা কেন? কারণ আমরা হিন্দু।
আরএসএস প্রধান মোহন ভাগবত বলেন, এটা আমাদের হিন্দু রাষ্ট্র। ভারতের অনেকে তাদের হিন্দু পরিচয় দিতে লজ্জা পান। আবার অনেকেই আছে যারা হিন্দু পরিচয় দিতে গর্ববোধ করেন।
আবার অনেকে আছে যারা নিজেদের হিন্দু দাবি করে কিন্তু হিন্দু শব্দটি উচ্চারণ করলে বিরক্ত হয়ে ওঠে। আবার কেউ কেউ হিন্দু পরিচয় নিয়ে সতর্ক থাকে। কিন্তু দরজা বন্ধ থাকা ঘরে তাদের পরিচয় জানতে চাইলে তখন বলে হিন্দু। কারণ তাদের স্বার্থ আক্রান্ত হবে।
মোহন ভগত বলেন, কারো প্রতি আমাদের ঘৃণা নেই। আমাদেরকে একটি উন্নত সমাজ গড়ে তুলতে হবে, যেন তা পরিবর্তন আনতে পারে এবং পুরো দেশের উন্নয়নে সহায়তা করতে পারে। তিনি আরো বলেন, আরএসএস তার দৃষ্টিভঙ্গিতে দৃঢ় যে ভারত একটি হিন্দু রাষ্ট্র। জাতীয় পরিচয়, আমাদের সবার সামাজিক পরিচয়, দেশের প্রকৃতির পরিচয়ের ভিত্তিতে আরএসএসের দৃষ্টিভঙ্গি ও ঘোষণা পরিষ্কার। তা হলো, সুচিন্তিতভাবে এবং সুদৃঢ়ভাবে ভারত হলো হিন্দুস্তান, হিন্দু রাষ্ট্র। তিনি আরো বলেন, যারা ভারতীয় পরিচয় বহন করেন, যারা ভারতীয় পূর্বসূরিদের উত্তরসূরি, যারা দেশের মঙ্গলের জন্য কাজ করছেন, শান্তিকে সমৃদ্ধ করতে হাতে হাত রেখে যোগ দিয়েছেন, সব বৈচিত্রের প্রতি শ্রদ্ধা রয়েছে ও স্বাগত জানিয়েছেন- সেই সব ভারতীয় হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ