Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

শিবালয়ে ইলিশ ধরার অপরাধে ১৫ জেলের কারাদন্ড

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৫:০৬ পিএম

মা’ ইলিশ ধরার দায়ে গতকাল রোববার শিবালয় উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে এক স্কুল শিক্ষার্থীসহ ১৫ ব্যক্তিকে আটক করেছে। আটককৃত প্রত্যেককে এক বছর করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবালয় ইউএনও এএফএম ফিরোজ মাহ্মুদ এ দন্ডাদেশ প্রদান করেন।
আটককৃতরা হলো- শিবালয় উপজেলার আলোকদিয়া গ্রামের রাসেল, হক, দেলোয়ার, সোহেল, জুয়েল, সুজন, নূরুল হক, কামাল শেখ, সাজিদ হোসেন, কামাল ঢালি, সানোয়ার, মাজেদ, নওশেদ, সজিব শেখ (স্কুল শিক্ষার্থী ) ও ঘিওর উপজেলার করজনা গ্রামের আবু তালেব। এদের নিকট থেকে উদ্ধারকৃত প্রায় এক লাখ ঘনমিটার অবৈধ কারেন্ট জালসহ বিভিন্ন উপকরণ ধ্বংস করা হয়েছে। উদ্ধারকৃত ইলিশ এতিমখানায় দেয়া হয়েছে।
জানা যায়, ৯ থেকে ৩০ অক্টোবর ২২দিন ইলিশ ধরা নিষেধ থাকলেও শিবালয় উপজেলার পদ্মা-যমুনা বেষ্টিত প্রায় ৬৫ বর্গ কিলোমিটার এলাকায় এক শ্রেণির মৎস্য শিকারী নিষেধাজ্ঞা অমান্য করে মা’ ইলিশ মাছ নিধনে নেমে পরে।
উপজেলা প্রশাসন কর্তৃক পরিচালিত অভিযানে ইলিশ নিধনে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এ নিয়ে দু’দফায় ২৩ জেলেকে এক বছর করে কারাদন্ড দেয়া হয়েছে।
এদিকে ,রবিবার দুপুরে আরিচা ঘাটসহ বিভিন্ন বাজারে র‌্যাব-৪ কর্তৃক পরিচালিত অভিযানে কয়েকজন নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবসায়ীকে আটক এবং কয়েকলাখ ঘনমিটার জাল জব্দ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ আদালত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ