Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

শিশুদের সমস্যা তুলে ধরল শিশুরাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৯:০৬ পিএম

সারা দেশ থেকে আগত ৬৫ জন শিশুর অংশগ্রহণে হয়ে গেল শিশু সংলাপ। রোববার (১৩ অক্টোবর) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ, ২০১৯’ উদযাপনের অংশ হিসেবে এর আয়োজন করা হয়। যাতে সহযোগী ছিল বাংলাদেশ শিশু একাডেমী, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এবং ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স। এতে প্রধান অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী, আনিসুল হক। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাইল্ড পার্লামেন্টের স্পিকার মারিয়ার আক্তার জিম। সাম্প্রতিক সময়ে শিশু হত্যা ও ধর্ষণের ঘটনাগুলোর নিন্দা জানিয়ে এসবের দ্রুত বিচার দাবি করে শিশুরা। সকল ক্ষেত্রে শিশুদের প্রতি শারীরিক ও মানসিক শাস্তি, বাল্যবিয়ে, মাদক গ্রহণ ও বিক্রি বন্ধের দাবি জানায় তারা। বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকা-ে উদ্বেগ জানিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধের কথাও বলা হয়। এছাড়া কন্যাশিশুদের জন্য স্কুলে ‘সেফ কর্নার’ এবং যৌন হয়রানি বন্ধের ব্যবস্থা নেওয়ার আহ¦ান জানানো হয়।

আনিসুল হক বলেন, শিশু অধিকার লঙ্ঘণের ঘটনা ঘটলেই শিশুরা যেন অভিযোগ জানায়। এতে আমাদের জন্য তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেওয়া সহজ হবে। কামরুন নাহার বলেন, শিশুরা প্রয়োজনমতো সরকারের টোল ফ্রি হটলাইন ১০৯ ব্যবহার করতে পারে। বাংলাদেশ শিশু একাডেমী এর ‘রোকনুজ্জামান খান দাদা ভাই মিলনায়তনে’ অনুষ্ঠিত এ সংলাপে আরও উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও বাংলাদেশ শিশু একাডেমীর কর্মীরা। উল্লেখ্য, শিশু অধিকার সপ্তাহ ৯ অক্টোবর শুরু হয়েছে এবং ১৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ