Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবরার হত্যার প্রতিবাদে বিক্ষোভ

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বুয়েট শিক্ষার্থী আবরার হত্যার বিচার দাবিতে গতকাল রোববার সকালে রাজশাহীতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন আবরার হত্যাকান্ডের তীব্র নিন্দা ও বিচার দাবি করে বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করে।

সকালে নগরীর অলোকার মোড়ে জমায়েত হয় বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। তাদের সাথে যুক্ত হয় ছাত্র ফেডারেশন এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।পরে তারা একটি বিক্ষোভ র‌্যালী নিয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সাহেব বাজার জিরো পয়েন্টে এসে উপস্থিত হন। পরে সেখানে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে বক্তারা বলেন, বুয়েটের মতো সর্বোচ্চ পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে এক শিক্ষার্থীকে ৫ ঘন্টা ধরে টর্চার করা হয়েছে। এতে নিশ্চিত বুয়েট প্রশাসনের পর্ক্ষো মদদ রয়েছে। এই হত্যাকান্ডের সাথে জড়িতদের দ্রুত বিচারের আওতায় এনে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে এবং বিশ্ববিদ্যালয় থেকে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে ।

তারা আরও বলেন, কেউ খুন হবার জন্য বা খুনি হবার জন্য কোথাও ভর্তি হয় না। বুয়েটে এর আগেও একাধিক শিক্ষার্থী খুন হয়েছে। এই খুন হওয়ার প্রক্রিয়া বন্ধ করতে হবে। আববার হত্যার সাথে পূর্বে যারা হত্যা হয়েছিল তাদেরও বিচার সুষ্ঠ বিচার নিশ্চিত করতে হবে।
শিক্ষার্থীরা বলেন, বুয়েট শিক্ষার্থীদের ১০ দফা দাবির সাথে আমরা একমত পোষন করি। তাদের দাবিগুলো যৌক্তিক। সে অনুযায়ী পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। কিন্তু ছাত্র রাজনীতি বলতে ছাত্রলীগের রাজনীতি বন্ধ দরবকার ছিল। কারণ ছাত্রদের আন্দোলন থেমে থাকবে না। এমন অনেক সংগঠন আছে যারা ছাত্রদের অধিকারের জন্য আওয়াজ তোলে । এসব সংগঠন তাদের কাজ করবেই।
ছাত্রলীগের এমন নৃশংস হত্যাকান্ডের পর নতুন শিক্ষার্থীদের ভর্তি নিয়ে শঙ্কা প্রকাশ করছে অভিভাবকরা এমনটাও উল্লেখ করেন শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ