Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে বিএনপির প্রতিবাদ সমাবেশ

আবরার হত্যার প্রতিবাদ ও খালেদা জিয়ার মুক্তি দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

বুয়েট ছাত্র আবরার হত্যার প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তির দাবীতে কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সারা দেশে বিএনপি প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে। সমাবেশে আবরার হত্যার প্রতিবাদ ও ভারতের সাথে ফেনী নদীর পানিসহ দেশ বিরোধী চুক্তি বাতিল এবং কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের মুক্তির দাবি করা হয়। এছাড়া বিভিন্ন স্থানে পুেিশর বাঁধার মুখে পড়ে পন্ড হয়েছে সমাবেশ। আমাদের সংবাদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন:
বরিশাল ব্যুরো জানায় : বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও মহানগর বিএনপি সভাপতি মুজিবুর রহমান সারোয়ারের সভাপতিত্বে এ সভায় বিএনপির দক্ষিন জেলা সভাপতি এবাদুল হক চান ও উত্তর জেলা সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ ছাড়াও মহানগর সম্পাদক জিয়া উদ্দিন সিকদারসহ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। মুজিবুর রহমান সারোয়ার বলেন, এ সরকার ভারতের সাথে দেশ বিরোধী চুক্তি করবে, আর কেউ তার ভিন্নমত পোষণ করলে তাকে নৃসংশভাবে পিটিয়ে হত্যা করবে, এটা চলতে পারে না। গত ৩০ ডিসেম্বর নির্বাচনী মহড়ার মাধ্যমে দেশে যে আজ গণতন্ত্রের কবর রচিত হয়েছে আবরার হত্যা তার সর্বশেষ নজির বলেও তিনি উল্লেখ করেন। সভা চলাকালে নগরীর সদর রোডে টাউন হল এলাকায় বিএনপি কার্যালয়ের সামনে ও আশপাশে বিপুল সংখ্যক সশস্ত্র পুলিশ মোতায়েন ছিল।
বগুড়া ব্যুরো জানায় : বগুড়া জেলা বিএনপির উদ্যোগে শহরের নবাববাড়ীরোডস্থ দলীয় কার্যালয়ের সামনে বুয়েট ছাত্র আবরার হত্যাকান্ডের প্রতিবাদে আয়োজিত সমাবেশে বিএনপির যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিন বিএনপির সভাপতি হাবিব-উন-নবি খান সোহেল বলেছেন বুয়েট ছাত্র আবরার ফাহাদকে নির্মম হত্যাকারীদের সরকার গ্রেফতার করলেও তাদের শাস্তি হবে না।

তিনি বলেন, যে দেশে একটি বালিশের দাম ৭ হাজার টাকা ১টি পর্দার দাম লক্ষ টাকা, ডিমের দাম লাখ টাকা বিল ঠিকাদারকে দেয়া হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঈদ সালামী বাবদ কোটি কোটি টাকা দেয় সে দেশে তাদের কোন শাস্তি হয় না অথচ কোন দুর্নীতি না করলেও সাজানো মামলায় ফরমায়েশী রায় দিয়ে ৩ বারের প্রধানমন্ত্রী দেশনেত্রী খালেদা জিয়াকে জেলে আটকে রাখা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন বগুড়া জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এ্যাড সাইফুল ইসলাম, পৌরমেয়র এ্যাড মাহবুবুর রহমান,সাবেক সংসদ সদস্য হেলালুজ্জামান তালুকদার লালু, সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা,জয়নাল আবেদিন চাঁন, আলী আজগর তালুকদার হেনা,হামিদুল হক হিরু, ডা. শাহ মোহাম্মাদ শাহজাহান আলী,লাভলী রহমান,আব্দুল ওয়াদুদ, খাদেমুল ইসলাম প্রমুখ ।

দিনাজপুর অফিস জানায় : দুপুরে পুলিশি প্রহরায় জেলরোডস্থ জেলা কার্যালয়ে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি সাবেক হুইপ মো. শাহজাহান। তিনি আবরার হত্যার মধ্য দিয়ে শেখ হাসিনার পতনের ঘন্টা বাজতে শুরু করেছে। দুপুরে জেলা বিএনপি কার্যালয়ে আবরার হত্যার প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তির দাবীতে বিএনপির কেন্দ্রীয় ঘোষিত কর্মসুচির অংশ হিসাবে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
সাবেক মহিলা এমপি রেজিনা ইসলামের সভাপতিত্বে সমাবেশে অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় নির্বাহী কমিটির আব্দুল সদস্য আব্দুল খালেক, রংপুর জেলা বিএনপির সাধারন সম্পাদক রইচ উদ্দিন, সাবেক এমপি আকতারুজ্জামান মিয়া ও দিনাজপুর পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। পুলিশের আপত্তির কারনে বিক্ষোভ মিছিল বের করতে পারেনি।

ময়মনসিংহ ব্যুরো জানায়: ময়মনসিংহ নগরীর নতুন বাজারস্থ দক্ষিণ জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ বিক্ষোভ করেন তারা। সমাবেশে উত্তর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মোতাহার হোসেন তালুকদারের সভাপতিতে বক্তব্য রাখেন জেলা উত্তর বিএনপির যুগ্ম আহবায়ক অ্যাড.আবুল বাসার আকন্দ, সাবেক যুবদল সভাপতি কামরুজ্জামান লিটন, বিএনপি নেতা হানিফ মো: শাকের উল্লাহ, আ: সালাম তালুকদার, আলহাজ্ব সিদ্দিকুর রহমান, প্রমূখ।

ফেনী জেলা সংবাদদাতা জানান: ফেনী প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা খোন্দকার আকবর হোসেন।
ফেনী জেলা বিএনপি’র আহবায়ক শেখ ফরিদ বাহারের সভাপতিত্বে ও সদস্য সচিব আলাল উদ্দিন আলালের সঞ্চালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক জালাল আহাম্মদ মজুমদার প্রমুখ।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান : সকালে শহরের এইচ এস এস সড়কের জেলা বিএনপির কার্যালয়ে এ কর্মসূচী পালন করে তারা। সকালে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। সেসময় পুলিশের বাঁধায় তারা রাস্তায় নামতে পারেনি। পরে দলীয় কার্যালয়ের ভিতরে সমাবেশ করে।
জেলা বিএনপির আহ্বায়ক এ্যাড. এস এম মশিয়ুর রহমান, এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীঢ কমিটির সদস্য আব্দুল ওহাব। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা বিএনপির সদস্য সচিব এ্যাড. আব্দুল মজিদ, যুগ্ম আহ্বায়ক আক্তারুজ্জামান, জাহিদুজ্জামান মনা, এ্যাড, কামাল আজাদ পান্নু, আব্দুল মজিদ বিশ্বাসসহ অন্যান্যরা।
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান : সকালে জেলা বিএনপির অস্থায়ী কার্যালয় প্রাঙ্গনে বিক্ষোভ সমাবেশ করে। জেলা বিএনপির আহবায়ক আলী আহমেদ এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাথেন, জেলা বিএনপির সদস্য সজিব আক্তার হোসেন, যুগ্ম আহবায়ক ফারুকুজ্জামান ফারুক, খান হাসান ইমাম সুজা, আলমগীর হোসেন, প্রমূখ।

মেহেরপুর জেলা সংবাদদাতা জানান : মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে স্থানীয় পৌর টাউন হলে সমাবেশ অনুষ্ঠিত হয়। সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কবির মুরাদ।
মেহেরপুর পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাসের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারন সম্পাদক ও সাবেক সংসদ মো. আমজাদ হোসেন, জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুর রহমান, ইলিয়াছ হোসেন ও আনছার উল হক প্রমুখ।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান : নওগাঁ জেলা বিএনপির আয়োজনে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।
জেলা বিএনপির আহবায়ক মাষ্টার হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে যুগ্ম আহবায় এ্যাডঃ রফিকুল আলমসহ প্রমুখ নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।
এ সময় অন্যান্যের মধ্যে বেগম খালেদা জিয়ার উপদেষ্টা লে কর্নেল (অব.) আব্দুল লতিফ খান, সাবেক এমপি সামসুল আলম প্রা. ও রায়হান আকতার রনিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান : সকালে শহরের আলাইপুরের বিএনপি অস্থায়ী কার্যালয়ে জনসমাবেশ আয়োজন করে জেলা বিএনপি। ভোর ৬ টায় বিপুল সংখ্যক পুলিশ দলীয় কার্যালয় ঘিরে রাখে এবং বিএনপি’র নেতাকর্মীদের কার্যালয়ে প্রবেশে বাঁধা প্রদান করলে জনসমাবেশ পন্ড হয়ে যায়। পরে জনসমাবেশ পন্ড এবং পুলিশি আচরণের প্রতিবাদে তাৎক্ষনিক এক সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা বিএনপি

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন নাটোর জেলা বিএনপি’র আহবায়ক আমিনুল হক। এ সময় আরোও উপস্থিত ছিলেন জেলা বিএনপি’র সদস্য সচিব রহিম নেওয়াজ, বিএনপি নেতা শহিদুল ইসলাম বাচ্চু ,এডভোকেট রুহুল আমিন তালুকদার টগর, খবির উদ্দীন শাহ, ফরহাদ আলী দেওয়ান শাহীন প্রমুখ।
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান : দুপুরে নিজস্ব কার্যালয়ের সামনে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির সহ-সভাপতি সুলতান ফেরদৌস চৌধুরী, উপজেলা বিএনপিসাধারণ সম্পাদক আব্দুল হামিদসহ সংগঠনের নেতাকর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ