Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

লাভ হওয়ার পরও পালাচ্ছে সানোফি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

ফার্মাসিউটিক্যাল কোম্পানি ‘সানোফি’ লাভজনক অবস্থায় থাকার পরেও বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়াকে ‘পালিয়ে যাওয়া’ বলে দাবি করছেন প্রতিষ্ঠানটির কর্মচারীরা। গতকাল জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে একথা বলেন সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা।
তিনি বলেন, ১৯৫৮ সালে বাংলাদেশে যাত্রা শুরুর পর থেকে এখন পর্যন্ত লাভজনক ব্যবসা করে যাচ্ছে সানোফি। এ বছরও প্রায় ৭৫ কোটি টাকা মুনাফা হয়েছে। এই অবস্থায় তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার কোন কারণ নেই। আমাদের দৃষ্টিতে তারা চলে যাচ্ছে না, পালিয়ে যাচ্ছে। এই প্রতিষ্ঠানটির ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ হাজার মানুষ নির্ভরশীল। আমাদের বিষয়টি সরকারের দেখতে হবে। সানোফি বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিলে কর্মচারীদের যথাযথ পাওনা পরিশোধের দাবি জানান তিনি।
শ্রমিকনেতা রাজ্জাকুজ্জামান রতন বলেন, সানোফিকে এই দেশের আইন মানতে হবে। তারা এখানে ব্যবসা করেছে। এ দেশের মাটি ব্যবহার করেছে। মুনাফা করেছে। এখানে তাদের কর্মীদের প্রতি তাদের দায়িত্ব আছে। তাই তাদের এভাবে চলে যেতে দেওয়া যাবে না। তিনি বলেন, সানোফি কিছু শর্ত মেনে এদেশে ব্যবসা করেছে। যদি চলেও যায় তাহলে কিছু শর্ত মেনে যেতে হবে। এর জন্য সরকারকে নিরবতা ভেঙে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ