Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নওগাঁয় ক্ষুদ্র শিল্পে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা

প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

নওগাঁ জেলা সংবাদদাতা : নওগাঁর ধামইরহাটে ধান মাড়াই মেশিন নির্মাণ কারখানায় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থায়নে ৪৪ জন শ্রমিক সপ্তাহ ধরে এ প্রশিক্ষণ গ্রহণ করেন। উপজেলার সদর এলাকার রহমানিয়া ইঞ্জিরিয়ারিং কারখানা চত্বরে দুইজন প্রশিক্ষক এই প্রশিক্ষণ প্রদান করেন। শনিবার সকালে প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং মালিক সমিতি ধামইরহাট উপজেলা সভাপতি আব্দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শ্রমিকদের বিভিন্ন বৃদ্ধির বিষয়ে বক্তব্য রাখেন ধামইরহাট এমএম ডিগ্রি কলেজের অধ্যক্ষ শহীদুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে বিইআইওএম-এর নওগাঁ জেলা সাধারণ সম্পাদক ময়েজ উদ্দিন, আমাইতাড়া বণিক সমিতির সভাপতি ও বিশিষ্ট সমাজ সেবক জহুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
বিইআইওএম এর ধামইরহাট সভাপতি আব্দুর রহমান জানান, ধামইরহাটে প্রতিষ্ঠিত ৩০টি কারখানা প্রতি বছর গড়ে ৬শটি ধান মাড়াই মেশিন নির্মাণ ও দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে কৃষিতে যেমন অভূতপূর্ব অবদান রাখছে। তেমনি অনেকের জীবনযাত্রার মান অর্থনৈতিকভাবে বৃদ্ধি পাচ্ছে। তিনি নিজেই ১৫ হাজার টাকা দিয়ে ব্যবসা চালু করে এখন কোটিপতি হয়েছেন। এসব অনিবন্ধিত শিল্পে পুলিশ ও পরিবেশ দফতরের হয়রানি বন্ধ এবং সরকারি নিবন্ধন ও পৃষ্ঠপোষকতাসহ কারিগরি সহযোগিতা পেলে দেশের চাহিদা পূরণ করে এই মাড়াই মেশিন বিদেশে রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে বলে সফল ক্ষুদ্র শিল্প উদ্যোক্ত আব্দুর রহমান জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নওগাঁয় ক্ষুদ্র শিল্পে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ