Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

৭২ দিন পরে কাশ্মীরে চালু হল পোস্টপেইড মোবাইল পরিষেবা, তবে বন্ধ ইন্টারনেট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৯, ৫:২৯ পিএম

দীর্ঘ ৭১ দিন বন্ধ থাকার পর আজ সোমবার থেকেই ভারত অধিকৃত কাশ্মীর উপত্যকায় বিএসএনএলের পোস্টপেইড মোবাইল পরিষেবা চালু হল বলে জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। তবে এখনই সেখানে চালু হচ্ছে না ইন্টারনেট পরিষেবা।

ভারতের কেন্দ্রীয় সরকার ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করে বলে যে এই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং এখানকার উন্নয়ন নিশ্চিত করবে। যে কোনও প্রতিক্রিয়া রোধ করতেই কেন্দ্র সেখানে ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে। এমনকি সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেফতার করে তাঁর। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা এবং ফোন এবং ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

পরে যদিও আস্তে আস্তে জম্মু ও কাশ্মীরের বিধিনিষেধ শিথিল করা হয়, তবে এবার আজ (সোমবার) থেকে বিএসএনএলের পোস্ট পেইড মোবাইল পরিষেবা চালু করায় সেখানকার মানুষ যেন অনেকটাই হাঁফ ছেড়ে বাঁচবেন, এমনটাই মনে করা হচ্ছে। গত বৃহস্পতিবারই সেখান থেকে তুলে নেওয়া হয় পর্যটন নিষেধাজ্ঞাও।

গত মাসেই, সরকার জম্মু ও কাশ্মীরে ল্যান্ডলাইন সংযোগ পুনরুদ্ধার করে, তবে, সরকার পরিচালিত সংস্থা বিএসএনএল টেলিফোন সংযোগ উপত্যকার মাত্র কয়েকটি বাড়িতেই আছে। তাই ল্যান্ডলাইন চালু হলেও মোবাইল পরিষেবার উপর এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিল এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যাহত হচ্ছিল তাদের।

মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ এর আগে কাশ্মীরে প্রয়োগ করা এই নিষেধাজ্ঞাগুলির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। যদিও জম্মু ও কাশ্মীর নিয়ে এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে বর্ণনা করে কেন্দ্রে ক্ষমতাসীন মোদি সরকার। পাশাপাশি এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কংগ্রেসের ‘অক্ষমতা’কে বারবার তুলে ধরে বিজেপি, এবং নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এখনও পর্যন্ত এই সরকারের এটি অন্যতম বড় পদক্ষেপ হিসেবে তুলে ধরে গেরুয়া দল। সূত্র: এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

২৮ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ