Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

গুগলের বিশেষ শ্রদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

বেলজিয়ান ফিজিসিস্ট জোসেফ অ্যানতোয়েন ফার্দিনান্দ প্লেটো-র ২১৮ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে গতকাল সোমবার তাকে বিশেষ একটি ডুডল-এর মাধ্যমে সম্মান জানাল গুগল।

অনেকের কছেই অপরিচিত এই বিজ্ঞানী। সহজ সরল ভাষায় বলা যেতে পারে চলচ্চিত্রের জন্মদাতা ছিলেন তিনিই। প্লেটো ‘ফেনাকিস্টিসকোপ’ নামের এমন একটি যন্ত্র আবিষ্কার করেন যার মাধ্যমে মুভিং ইমেজের ইলিউশন তৈরি করা সম্ভব হয়েছিল। ১৮৭২ সালে তাকে রয়াল নেদারল্যান্ডস আকাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সে বিদেশি সদস্যের পদ দেয়া হয়।
অ্যানিমেটেড ডিস্কের আকারে গুগলের সেই ডুডলটি প্লেটোর স্টাইলেই তৈরি করা হয়েছে। এটি বানিয়েছেন অ্যানিমেটর ও চিত্র পরিচালক ডুডলার অলিভিয়া হুয়েন। তাকে অনুপ্রেরণা দেওয়ার পাশাপাশি সহযোগিতা করেছেন ডায়ানা ট্র্যান এবং টম তাবানাও। এই যন্ত্রে জোসেফ অ্যানতোয়েন ফার্দিনান্দ প্লেটো কাউন্টার রোটেটিং ডিস্ক ব্যবহার করেছিলেন। তার ম‚ল গবেষণাটি প্রকাশিত হয়েছিল মাত্র ২৭ পাতায়। কিন্তু তাতেই ছিল যুগান্তকারী মৌলিক উপসংহার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন