Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাংবাদিক দিল মনোয়ারা মনুর ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও পাক্ষিক অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক দিল মনোয়ারা মনু ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গত রোববার দিবাগত রাত দেড়টার দিকে তিনি রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। জাতীয় প্রেসক্লাবসহ দুই দফা জানাজা শেষে নগরীর জুরাইনে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

দিল মনোয়ারা মনুর স্বামী শামসুল হুদা জানান, গত রোববার রাত সাড়ে ১২টার দিকে মনু অসুস্থ হয়ে পড়েন। প্রথমে বুকে ব্যথা অনুভব করলে সঙ্গে সঙ্গে তাকে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নেওয়া হয়। এরপর তার শ্বাসকষ্ট শুরু হলে তিনি মারা যান।

দিল মনোয়ারা মনু’র ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে এক শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমার রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, দিল মনোয়ারা মনুর প্রথম জানাজা লালমাটিয়ার বিবির মসজিদে গতকাল বাদ জোহর অনুষ্ঠিত হয়েছে। এরপর তাকে তার সংগঠন কচিকাঁচার মেলায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে জাতীয় প্রেসক্লাবে জানাজা শেষে জুরাইনে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

দিল মনোয়ারা মনুর ইন্তেকালের খবরে শোকের ছায়া নেমে আসে সাংবাদিক অঙ্গনে। নারী সাংবাদিকতার পথিকৃৎ বেগম পত্রিকার নূরজাহান বেগমের ঘনিষ্ঠ সহচর ছিলেন তিনি। নারী আন্দোলনসহ বিভিন্ন প্রতিবাদ-আন্দোলনের অত্যন্ত পরিচিত মুখ ছিলেন। শারীরিকভাবে কিছুটা অসুস্থ থাকলেও নারী ও মানবাধিকার ইস্যুতে আন্দোলনে শামিল হতেন। দিল মনোয়ারা নারী সাংবাদিক কেন্দ্রের সহসভাপতি, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির গণমাধ্যমবিষয়ক সম্পাদক ছিলেন। এ ছাড়া কেন্দ্রীয় কচিকাঁচার মেলা, ব্রেকিং দ্য সাইলেন্স’সহ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।

পরিবার সূত্রে জানা যায়, ১৯৫০ সালের ২ সেপ্টেম্বর তিনি ফরিদপুরে জন্মগ্রহণ করেন। ইডেন কলেজে পড়াশোনার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন। ১৯৭৪ সালে বেগম পত্রিকার সহ-সম্পাদক হিসেবে তিনি সাংবাদিকতায় যুক্ত হন। ১৯৮৮ সালে তিনি যোগ দেন পাক্ষিক অনন্যা’য়। ২৫ বছর অনন্যা’য় থাকার সময় তিনি নির্বাহী সম্পাদকের দায়িত্বও পালন করেন। দিল মনোয়ারা মনুর স্বামী শামসুল হুদা ভূমি অধিকার ও সংস্কার বিষয়ক বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) নির্বাহী পরিচালক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ