Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

নভেম্বরে ‘সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম’

পোশাক শিল্পের অগ্রযাত্রা নিশ্চিতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই অগ্রযাত্রা নিশ্চিত করতে আগামী ৫ নভেম্বর শুরু হচ্ছে ‘সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম’। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় ফোরাম অনুষ্ঠিত হবে। যৌথভাবে এ ফোরামের আয়োজন করছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) ও বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।
এ উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে অ্যাপারেল ফোরামের এসব তথ্য জানান বাংলাদেশ বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত শার্লটা সøাইটার, বিজিএমইএর সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ ফিরোজ, ব্র্যান্ড এইচ অ্যান্ড এমের কান্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান প্রমুখ।
সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের টাইটেল স্পন্সর নেদারল্যান্ডস দূতাবাস ও পৃষ্ঠপোষক পোশাক প্রস্তুতকারী বিশ্বখ্যাত ব্র্যান্ড এইচ অ্যান্ড এম।
অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক শিল্পের জন্য সাসটেনিবিলিটি (টেকসই) কোনো পছন্দ নয়, অত্যাবশ্যকীয়। দেশের পোশাক শিল্পকে টেকসই করার লক্ষ্যে এবং এর জন্য প্রয়োজনীয় আলোচনার সূত্রপাত করতে ‘সেকেন্ড সাসটেইনেবল অ্যাপারেল ফোরাম’ আয়োজন করা হচ্ছে। ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ড রাষ্ট্রদূত হ্যারি ভ্যারওয়ে বলেন, বাংলাদেশের পোশাক শিল্পে এরই মধ্যে ব্যাপক পরিবর্তন হয়েছে। বিশ্বসেরা পোশাক কারখানা এখন এ দেশে। বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রযাত্রার সহযাত্রী হিসেবে নেদারল্যান্ডস পাশে থাকতে চায়। টেকসই পোশাক শিল্পের জন্য এক সঙ্গে কাজ করা সবার দায়িত্ব।
সংবাদ সম্মলনে বলা হয়, এই ইভেন্টে একটি টেকসই সেন্টার স্থাপন করা হবে, যেখানে দেশের পোশাক কারখানাগুলোর উদ্ভাবন এবং পোশাকখাতে ব্যবহৃত নিত্য নতুন টেকনোলজি প্রদর্শিত হবে। টেকসই সেন্টার পোশাক শিল্পে পরিবেশবান্ধব টেকনোলোজি ব্যবহার উৎসাহিত করবে, যা শিল্পে কার্বন ফুটপ্রিন্ট কমাতে সহায়তা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ