Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

শ্রীনগরে বিক্ষোভের সময় আটক ফারুক আবদুল্লার মেয়ে এবং বোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৯, ৪:২৪ পিএম

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার রদ করার সরকারি সিদ্ধান্তে বিরুদ্ধে মঙ্গলবার শ্রীনগরে বিক্ষোভ করার সময় আটক করা হলো ফারুক আবদুল্লার মেয়ে এবং বোন সহ প্রচুর মহিলা বিক্ষোভকারীকে। খবর এনডিটিভি।

জানা গেছে, শ্রীনগরের লালচকের কাছে প্রতাপ পার্কে প্ল্যাকার্ড হাতে নিয়ে বহু মহিলা জড়ো হন। তারা প্রতিবাদ বিক্ষোভ দেখানো শুরু করতেই পুলিশ তাদের উপর ঝাঁপিয়ে পড়ে এবং এক ডজনেরও বেশি মহিলাকে আটক করে। আটক করা মহিলাদের মধ্যে আবদুল্লার বোন সুরাইয়া আবদুল্লা, তার মেয়ে সাফিয়া আবদুল্লাহ খান এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন প্রধান বিচারপতি বশির আহমেদ খানের স্ত্রী হাওয়া বশির রয়েছেন। ওই বিক্ষোভকারীদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন মহিলা সমাজকর্মী এবং শিক্ষাবিদও। এ সময় সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন সুরাইয়া আবদুল্লা বলেন, ‘৫ আগস্ট আমাদের বাড়ির ভিতরে তালাবদ্ধ করে রেখে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছিল। জোর করে বিয়ে দিলেও কার্যকর হয় না।’

এর আগে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করে সে রাজ্যের বিশেষ মর্যাদা অবলুপ্তির সময় থেকে কঠোর জননিরাপত্তা আইনে উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা এবং তার ছেলে ওমর আবদুল্লাকে আটক করে সরকার। পাশাপাশি মেহবুবা মুফতি সহ রাজ্যের কয়েকশ রাজনৈতিক নেতাকেও আগস্টের পর থেকে আটক বা গৃহবন্দি করে রাখা হয়েছে। গত ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে রদ করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করারও ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

শ্রীনগরে ৮৩ বছর বয়সী ফারুক আবদুল্লাকে গৃহবন্দি করে রাখা হয় এবং জননিরাপত্তা আইন (পিএসএ) এর আওতায় অভিযুক্ত করা হয় তাকে। এই জননিরাপত্তা আইন (পিএসএ) এমন একটি কঠোর আইন যার অধীনে তিন থেকে ছয় মাস বিনা বিচারে কাউকে আটকে রাখা সম্ভব।



 

Show all comments
  • jack ali ১৫ অক্টোবর, ২০১৯, ৭:৫৯ পিএম says : 0
    All the so called muslim ruler around the world are greatest munafiq, they are not helping innocent muslims around the world as such kafirs are killing/raping our beloved muslim brother/sisters around the world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ