Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীনগরে মহিলাদের বিক্ষোভ, ফারুক আবদুল্লাহর মেয়ে-বোন আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

৩৭০ ধারা বিলোপের প্রতিবাদে গতকাল উপত্যকায় বিক্ষোভ করেন মহিলারা। নেতৃত্বে ছিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহর বোন সুরাইয়া ও মেয়ে সাফিয়া। তাদের আটক করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। তাদের পাশাপাশি আরও কয়েকজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, কালো ব্যাজ পরে বিক্ষোভ দেখান তারা। প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ প্রদর্শনের সময় আটক করা হয় তাদের। পুলিশ বিক্ষোভ আটকালে রাস্তায় ধর্ণায় বসেন বিক্ষোভকারীরা। এদিনের বিক্ষোভ থেকে ফারুক আবদুল্লাহসহ আটকদের অবিলম্বে মুক্তির দাবি জানানো হয়।
প্রসঙ্গত, ৩৭০ ধারা বাতিল ঘিরে নিরাপত্তার বজ্রআঁটুনিতে মুড়ে ফেলা হয়েছে উপত্যকাকে। একদিকে যেমন মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে, তেমনই মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহ, ফারুখ আবদুল্লাহদের মতো শীর্ষ রাজনৈতিক ব্যক্তিদের গৃহবন্দি করে রাখা হয়েছে। ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর ও লাদাখ, দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গড়া হয়েছে।
এদিকে, গত দু’মাসেরও বেশি সময় ধরে আটক জম্মু-কাশ্মীরের প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী ওমর ও ফারুক আবদুল্লাহ। কোন ধারায় তাদের আটকে রাখা হয়েছে? জানা গেছিল জনসুরক্ষা আইনে তাদের আটকে রাখা হয়। পরে অবশ্য সেই দাবি থেকে সরে আসে প্রশাসন। কিন্তু, বিভ্রান্তি বেড়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্যকে কেন্দ্র করে। সোমবার ইন্ডিয়া টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে শাহ বলেন, ‘ওঁদের জনসুরক্ষা আইনে আটক করা হয়েছে।’ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই দাবি নিজেদের ট্যুইটার অ্যাকাউন্টেও পোস্ট করেছে বিজেপি। ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ