Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

খিলাফতের স্মৃতিবিজড়িত স্বর্ণমুদ্রার দাম ১৭ কোটি টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

সম্প্রতি ৭২৩ সালে তৈরি একটি স্বর্ণমুদ্রা ১৬ লাখ পাউন্ড অর্থাৎ ১৭ কোটি টাকারও বেশি দামে নিলামে বিক্রির জন্য তোলা হয়েছে। বিশ্বের অন্যতম বিরল এই মুদ্রা তৈরি হয়েছিল উমাইয়া খিলাফতের সময়। খলিফার মালিকানাধীন এক খনির সোনা থেকে তৈরি হয়েছিল এই মুদ্রা।
মুদ্রাটিতে বেশ কয়েকটি ইসলামি শীলালিপি খোদাই করা রয়েছে। এর আকার আধুনিক ব্রিটিশ ১ পাউন্ডের কয়েনের সমান। লন্ডনের নিলামকারী প্রতিষ্ঠান মর্টন ও ইডেন মুদ্রাটির নিলামের আয়োজন করেছে। এই বিক্রয়মূল্য প্রতিষ্ঠানটির আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। মুদ্রাটির গায়ে আরবী হরফে লেখা রয়েছে ‘বিশ্বাসীদের নেতার খনি।’
ধারণা করা হচ্ছে, খনিটির অবস্থান বর্তমান সউদী আরবের পশ্চিমে অংশে পবিত্র শহর মক্কা এবং মদিনার মধ্যবর্তী অঞ্চলে। বিশেষজ্ঞদের মতে, ৪৭ মাইনটি পবিত্র শহর মক্কা শহরের উত্তর-পশ্চিমে অবস্থিত মাউদ্দিন বনি সুলাইম স্থানে অবস্থিত। হাজার হাজার বছর ধরে এই অঞ্চলে সোনার খনন করা হচ্ছে এবং আজও সেখানে সোনা পাওয়া যায়।
যেহেতু খনিটি খলিফাদের মালিকানাধীন ছিল, তাতে বোঝা যায় এটি সরাসরি মহানবীর অধীনে ছিল। ফলে এর গুরুত্ব আরো বেড়ে যায়। এই মুদ্রাগুলির মধ্যে প্রায় এক ডজন আবিস্কৃত হয়েছে, যেগুলো প্রায় সব এখন ব্যক্তিগত সংগ্রহ বা বড় আন্তর্জাতিক জাদুঘরে রাখা আছে। সমসাময়িক মুদ্রাগুলোর মধ্যে এটি দ্বিতীয় যা নিলামে দেয়া হলো। নিলাম প্রতিষ্ঠানটির ইসলামিক মুদ্রা বিশেষজ্ঞ স্টিফেন লয়েড জানান, ‘এই মুদ্রাটি দুর্দান্ত। এটি কেবল ভালোভাবে সংরক্ষণ করা এবং বিরলতম বলেই নয়, এটি ঐতিহাসিকভাবেও খুবই গুরুত্বপূর্ণ।’ আগামী ২৪ অক্টোবর নিলামটি অনুষ্ঠিত হবে। সূত্র : ডেইলি মেইল।



 

Show all comments
  • Tarikul Islam Anik ১৬ অক্টোবর, ২০১৯, ২:১৮ এএম says : 0
    সুবাহান আল্লাহ
    Total Reply(0) Reply
  • মোঃ আককাছ আলি মোল্লা ১৬ অক্টোবর, ২০১৯, ১০:১৪ এএম says : 0
    মাশায়াললাহ্
    Total Reply(0) Reply
  • Abdur rab ১৬ অক্টোবর, ২০১৯, ১১:২০ এএম says : 0
    সুবাহান আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ