Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে ১৭ লাখ ২৪২ জন প্রতিবন্ধী -সমাজকল্যাণ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম


 সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সারদেশে এ পর্যন্ত প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৭ লাখ ২৪২ জন। যার মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে ২লাখ ৩২ হাজার ৯শত ৬ জনকে শণাক্ত করা হয়েছে। সকল প্রতিবন্ধীকে চলতি অর্থবছরে সকল প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৯ উফলক্ষে আয়োজিত আলোচনা তিনি এসব কথা বলেন। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজ।
মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের জীবন মানোন্নয়নে বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে। প্রতিবন্ধীদের প্রকৃত সংখা নিরুপনে দেশব্যাপী প্রতিবন্ধী সনাক্তকরণ জরিপের কাজ চলমান রয়েছে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অবহেলিত পশ্চাদপদ, উপেক্ষিত ও পিছিয়ে পড়া মানুষের কল্যাণের জন্য এবং তাদের অধিকারকে সংরক্ষিত করার সুমহান প্রত্যয় নিয়ে কাজ করছেন। তিনি একজন প্রতিবন্ধী বান্ধব নেত্রী, তিনিপ্রতিবন্ধীদের জন্য তার নিরলস প্রচেষ্টা দিয়ে একের পর এক কর্মসূচী বাস্তবায়িত করে যাচ্ছেন।
পরে মন্ত্রী ২০১৯ সালে অনুষ্ঠিত এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত মোট ৫০ জন মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মাধ্যে সম্মাননা সনদসহ চেক বিতরণ করেন এবং দৃষ্টি প্রতিবন্ধীদের হাতে স্মার্ট সাদা ছড়ি তুলে দেন।
দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার সমান সুযোগ দিতে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে ৬৪টি জেলায় ৬৪টি সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ