Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে রাখার পরামর্শ হাইকোর্টের

ভোক্তা অধিকার হটলাইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:২০ এএম

ভোক্তা অধিকার সংরক্ষণে হটলাইন চালুর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে অতিথি করার পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ এ পরামর্শ দেন। ভোক্তা অধিদফতরের অগ্রগতি প্রতিবেদন দাখিলের পর এ পরামর্শ দেন আদালত। প্রতিবেদনে বলা হয়,জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেয়ে ইতোমধ্যে দরপত্র আহ্বান করেছে। এখন আইন অনুসারে এ দরপত্র প্রক্রিয়ার কাজ শেষ করে এ হটলাইন স্থাপন ও চালু করা সম্ভব হবে। প্রতিবেদন পেয়ে আদালত আগামী ১৭ ডিসেম্বর পরবর্তী অগ্রগতি জানাতে বলেন। আদালত থেকে বেরিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কৌঁসুলি কামরুজ্জামান কচি বলেন, গত ২৭ আগস্টের আদেশের পরিপ্রেক্ষিতে আমরা হটলাইন চালুর জন্য কী কী করেছি তার অগ্রগতি প্রতিবেদন দিয়েছি। আমরা টেন্ডার নোটিস করেছি। এর মধ্যে ৯টি কোম্পানির কাছ থেকে প্রস্তাবনা পেয়েছি। প্রাথমিকভাবে ৫টা কোম্পানি বাছাই করেছি। প্রাথমিক বাছাইয়ের ২৮ দিন সময় দিতে হয়। এরপর যাচাই বাছাই করে যেকোনও একটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হবে।
রিটকারীর আইনজীবী শিহাব উদ্দিন খান বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর হটলাইন স্থাপন ও ব্যবস্থাপনার জন্য ৪৫ লাখ টাকা বরাদ্দ পেয়েছে। এখন টেটন্ডার প্রক্রিয়া ও স্থাপনের কাজ শেষ করার জন্য সংস্থাটি সময় নিয়েছে। আদালত বলেছেন, হটলাইন চালুর বিষয়টি ব্যাপকভাবে প্রটার করতে। সম্ভব হলে প্রধানমন্ত্রীকে অতিথি করে এ হটলাইন চালু করতে। এর আগে এক আদেশে গত ১৬ জুন হাইকোর্ট দুই মাসের মধ্যে একটি হটলাইন সেবা চালু করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে নির্দেশ দেন। এ আদেশের পর ২০ আগস্ট ভোক্তা অধিকারের আইনজীবী আদালতে একটি আবেদন দিয়ে জানান, এজন্য বাণিজ্য মন্ত্রণালয়ে ৫০ লাখ টাকা বরাদ্দ চেয়ে আবেদন করা হয়েছে। পরে গত ২৭ আগস্ট ৩ মাসের মধ্যে আউটসোর্সিংয়ের মাধ্যমে হটলাইন চালু করতে নির্দেশ দেন হাইকোর্ট।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ