Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বিএসএমএমইউতে বিশ্ব এ্যানেসথেশিয়া দিবস ও বিশ্ব মেরুদন্ড দিবস উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১১:১০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বুধবার (১৬ অক্টোবর) সকালে সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও “বিশ্ব এ্যানেসথেশিয়া দিবস ২০১৯” ও বিশ্ব মেরুদন্ড দিবস ২০১৯ পালিত হয়েছে। ১৭৩তম বিশ্ব এ্যানেসথেশিয়া দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের এ ও বি ব্লকের মধ্যবর্তীস্থল বটতলা থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। যা ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। এবারে বিশ্ব এ্যানেসথেশিয়া দিবস-এর প্রতিপাদ্য হলো “ অনলি টু হ্যান্ডস সেভ দ্যা লাইভ অফ মেনি পিপলস”। বাংলাদেশ সোসাইটি অফ এনেসথেশিওলজিস্টস-এর উদ্যোগে আয়োজিত শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার। দিবসটি উপলক্ষে বেলুন ও পায়রা উড়ানো হয় এবং শহীদ ডা. মিলন হলে কেক কাটা হয়েছে।

অধ্যাপক ডা. মোঃ শহীদুল¬াহ সিকদার বলেন, চিকিৎসা বিজ্ঞানে এনেসশিয়ার গুরুত্ব অপরিসীম। যেকোনো অস্ত্রোপচার বা সার্জারির পূর্বে এনেসথেশিয়ার প্রয়োজন হয়। সঠিকভাবে ও যথাযথ পরিমাণ এনেসথেশিয়া রোগীর শরীরে প্রয়োগ না করতে পারলে রোগীর মৃত্যু ঝুঁকি থাকে। বর্তমানে এনেসথেশিয়া বিষয় অনেক উন্নত ও আধুনিক হয়েছে। ফলে রোগীদের মৃত্যু ঝুঁকিও কমে এসেছে। রোগীদের ব্যথা নিরাময়ে এনেসথেশিয়ার ভূমিকা অতুলনীয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ দেশব্যাপী ও সমগ্র বিশ্বে এনেসেথেশিওলজিস্টবৃন্দই আইসিইউ সেবা দিয়ে থাকেন।

এদিকে বিশ্ব মেরুদন্ড দিবস ২০১৯ উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় । যা ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে। এসকল কর্মসূচীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল¬াহ সিকদার, অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, এ্যানেসথেশিয়া, এ্যানালজেসিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান, অধ্যাপক ডা. দেবব্রত বনিক, অধ্যাপক ডা. মোঃ আব্দুল হাই, অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু জাফর চৌধুরী, অধ্যাপক ডা. মোঃ আনোয়ারুল ইসলাম, অধ্যাপক ডা. কৃষ্ণপ্রিয় দাশ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ