Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

হংকং পার্লামেন্টে আবারো অচলাবস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ১২:৫৭ পিএম

হংকংয়ের নেতা কেরি লাম বুধবার পার্লামেন্টে বার্ষিক ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেন। কিন্তু ভাষণ দেয়ার সময় সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে বিভিন্ন প্রশ্নের মুখে তা স্থগিত করতে বাধ্য হন তিনি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, অধিবেশনে কেরি বক্তব্য শুরু করার পর থেকেই বিরোধীদলীয় আইনপ্রণেতারা বিভিন্ন শোরগোল ও ব্যঙ্গ-বিদ্রæপ করছিলেন।
প্রথমবার সংক্ষিপ্ত বাধার পরে অধিবেশনের ভাষণ পুনরায় শুরু করেন কেরি লাম। কিন্তু দ্বিতীয়বার বাধার সম্মুখীন হলে পুরো ভাষণটি স্থগিত করা হয়। হংকংয়ে গত কয়েকমাস ধরেই সরকার-বিরোধী বিক্ষোভ হচ্ছে।

বিক্ষোভকারীদের আন্দোলনের কারণে গত জুলাইয়ে বন্ধ হয়ে যাওয়া পার্লামেন্ট প্রথমবারের মতো বুধবার পুনরায় শুরু হয়েছিল। এ সভাতে বিক্ষোভের জন্ম দেয়া বিতর্কিত প্রত্যর্পণ বিল আনুষ্ঠানিকভাবে প্রত্যাহার করবে বলে আশা করা হয়েছিল।

উল্লেখ্য, ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয়ে চীনের অধীনে থাকা হংকংয়ে সাম্প্রতিক দাঙ্গা বা বিক্ষোভ শুরু হয় মূলত বন্দি বিনিময় আইনের খসড়াকে কেন্দ্র করে।
ওই আইনে বলা ছিল, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে, যেখানে রয়েছে ভিন্ন ধরনের বিচার ব্যবস্থা। খসড়া আইনটি বাতিলের দাবিতে এরপর সেখানে নিয়মিতভাবে প্রতিবাদ-বিক্ষোভ চলতে থাকে যেখানে লাখ লাখ মানুষ যোগদান করেন। ব্যাপক জন-বিক্ষোভের মুখে গত জুনে খসড়া প্রস্তাবটি সাময়িকভাবে স্থগিত এবং গত সেপ্টেম্বরে পাকাপাকিভাবে তা বাতিল করা হলেও বিক্ষোভকারীরা আরো বিভিন্ন দাবি জানিয়ে আসছে।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ