Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

নির্বাচনে হিলারিকে সহযোগিতার অঙ্গীকার বার্নি স্যান্ডার্সের

ট্রাম্পের শোচনীয় পরাজয় নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন  প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থীর ডোনাল্ড ট্রাম্পকে হারানোর ব্যাপারে ডেমোক্র্যাট দলীয় সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটনকে সহযোগিতা করার ব্যাপারে অঙ্গীকার করেছেন ডেমক্রেট দলীয় অপর মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স। তবে তিনি আনুষ্ঠানিকভাবে এখনই ডেমক্রেট দলীয় মনোনয়নের দৌড় থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন না বলে অনলাইনে দেয়া এক বক্তব্যে জানিয়েছেন। নিজের দেয়া বক্তব্যে স্যান্ডার্স হিলারির প্রতি সমর্থন ঘোষণা না করলেও তার উদারনৈতিক এজেন্ডা বাস্তবায়নে তৃণমূল পর্যায়ে আন্দোলন তৈরি এবং তা ডেমক্রেটিক পার্টির মাঝে ছড়িয়ে দেয়ার লড়াইয়ের ব্যাপারে মনোযোগ নিবদ্ধ করার ঘোষণা দিয়েছেন। ভারমন্টের সিনেটর স্যান্ডার্স বলেন, আগামী পাঁচমাসে আমরা যে গুরুত্বপূর্ণ রাজনৈতিক দায়িত্বের মুখোমুখি হবো তা হচ্ছে ডোনাল্ড ট্রাম্পের পরাজয় নিশ্চিত করা, শোচনীয়ভাবে পরাজিত করা, এবং স্বল্পসময়ের মধ্যেই এই প্রক্রিয়ায় আমি আমার ব্যক্তিগত ভূমিকা রাখার আশা করছি।
ভারমন্টে নিজের শহর বার্লিংটন থেকে সম্প্রচারিত হওয়া বক্তব্যে তিনি বলেন, আমি ডেমক্রেটিক পার্টিকে রূপান্তরের ব্যাপারে হিলারির সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করছি, যেন এই পার্টি শ্রমজীবী ও তরুণদের দলে পরিণত হয়, শুধু ব্যয়বহুল প্রচারমুখী বিত্তবান দাতাদের দলে পরিণত না হয়। গত সপ্তাহে হিলারি ক্লিনটন নিজেকে ডেমক্র্যাট পার্টির মনোনীত প্রার্থী বলে দাবি করার পর থেকে স্যান্ডার্সের উপর মনোনয়নের দৌড় থেকে সরে যাওয়ার চাপ বাড়ছে। কিন্তু তিনি তা প্রতিরোধ করে আসছেন। তিনি বলেন, আয়ের অসাম্য, রাজনীতি ও ওয়াল স্ট্রিটে বিশাল টাকার খেলা বন্ধের যে লক্ষ্য তার রয়েছে তিনি তারজন্য লড়াই চালিয়ে যাবেন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করাই আমাদের একমাত্র লক্ষ্য হতে পারে না।
আমেরিকাকে গড়ে তুলতে আমাদের অবশ্যই তৃণমূল পর্যন্ত উদ্যোগ নিতে হবে। আমরা জানি, আমরা সেটা পারি। তিনি আরো বলেন, ফিলাডেলফিয়ায় ২৫ জুলাই অনুষ্ঠিতব্য ডেমক্রেট দলীয় জাতীয় কনভেনশন পর্যন্ত আমাদের শক্তি ধরে রাখতে হবে যেখানে আমরা ১,৯০০’রও বেশি ডেলিগেট ভোট পেতে পারি।
এদিকে, প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেট ভোট জয় করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ইতিমধ্যে ডেমক্রেটিক পার্টির মনোনয়ন পাওয়ার যোগ্যতা অর্জন করেছেন হিলারি ক্লিনটন। ডেমক্রেটিক পার্টির মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ২,৩৮৩টি ডেলিগেট ভোট জিতে নিয়েছেন হিলারি। এতে হিলারি দলটির প্রেসিডেন্ট প্রার্থী হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। মনোনয়ন নিশ্চিত হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রধান কোনো রাজনৈতিক দল থেকে প্রথম নারী প্রেসিডেন্ট পদপ্রার্থী। রয়টার্স, এএফপি।



 

Show all comments
  • Sarwar Murshed ১৮ জুন, ২০১৬, ১২:২০ পিএম says : 0
    It is also our responsibility to nail down the AW
    Total Reply(0) Reply
  • Hossin Imran ১৮ জুন, ২০১৬, ১২:২০ পিএম says : 0
    Yes
    Total Reply(0) Reply
  • Shahariar Shuvo ১৮ জুন, ২০১৬, ১২:২১ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • আবু মুসা ১৮ জুন, ২০১৬, ৩:৩৮ পিএম says : 0
    বার্নি স্যান্ডার্সকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • ইব্রাহিম ১৮ জুন, ২০১৬, ৩:৪০ পিএম says : 0
    আমার মতে মুসলমানদেরও উচিত হিলারিকে সহযোগিতা করা
    Total Reply(0) Reply
  • m.a. qaiyyum ১৯ জুন, ২০১৬, ১০:১৪ এএম says : 0
    Yes .. thats good ...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ