Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় রোহিঙ্গা নারী জেসমিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ৭:২৬ পিএম

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বিশ্বের সেরা একশ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীদের নামের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় রয়েছে রোহিঙ্গা বংশোদ্ভূত নারী জেসমিন আক্তারের নাম। তিনি রোহিঙ্গা বংশোদ্ভূত হলেও যুক্তরাজ্যের নাগরিক। আজ বুধবার ২০১৯ সালের প্রভাবশালী নারীদের এই তালিকা প্রকাশ করে বিবিসি। এতে পরিবেশ, জ্ঞান, নেতৃত্ব, সৃজনশীলতা, খেলাধুলা ও পরিচয়— এমন ছয় ক্যাটাগরিতে সারাবিশ্বের একশ নারীর নাম প্রকাশ করা হয়।

তালিকায় জায়গা পাওয়া জেসমিন আক্তারের জন্ম বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে। এক পর্যায়ে শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি। এরপর ব্র্যাডফোর্ড শহরের অল-এশিয়ান গার্লস ক্রিকেট দলে খেলে নিজের নৈপুণ্যের প্রমাণ দেন জেসমিন। এ বছর ইংল্যান্ডের জার্সিতে পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেন তিনি।

জেসমিন আক্তারকে সংখ্যালঘুদের মধ্য থেকে উঠে আসা বিশ্বের অন্যতম অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারী হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ। জেসমিনের জন্মের আগেই মারা যান তার বাবা। তবে চরম প্রতিকূলতার মধ্যে জন্ম নেওয়া জেসমিন থেমে থাকেননি। তালিকায় আরো আছেন, পাকিস্তানের হাজারা নারী জলিলা হায়দার ও ভারত অধিকৃত কাশ্মীরের পারভীনা আহাগার। সূত্র: জিও নিউজ।



 

Show all comments
  • Doyal ১৫ নভেম্বর, ২০১৯, ৫:৩৮ পিএম says : 0
    Bangladesh is our country. But I know him and his father and mother
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন