Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

জাপানে নিহত ৭৪
শতাব্দির অন্যতম প্রলয়ঙ্করী টাইফুন হাগিবিসে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। টাইফুনে তা-বে নিখোঁজদের সন্ধান বুধবারও অব্যাহত আছে বলে জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা। টাইফুনের সময় প্রবল বৃষ্টিপাতে নদ-নদীর পানি বেড়ে সৃষ্ট বন্যার পানিতে ডুবে অনেকের মৃত্যু হয় বলে এনএইচকে জানিয়েছে। শনিবার সন্ধ্যায় টাইফুন হাগিবিস জাপানের প্রধান দ্বীপ হনশুর পূর্ব উপকূল দিয়ে স্থলে উঠে এসে দেশটির মধ্য ও পূর্বাঞ্চলজুড়ে তা-ব চালায়। রয়টার্স।


কাশ্মীরে গোলাগুলি
ভারতীয় কাশ্মীরের একটি গ্রামে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিচ্ছিন্নতাবাদীদের গোলাগুলি শুরু হয়েছে বলে খবর পাওয়া গেছে। দক্ষিণ কাশ্মীরের একটি গ্রামে দুপক্ষের মধ্যে গোলাগুলি চলছে বলে বুধবার পুলিশের দুটি সূত্র বার্তা সংস্থাকে জানিয়েছে। পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই সূত্র দুটি জানায়, ওই গ্রামে বিচ্ছিন্নতাবাদীরা আশ্রয় নিয়েছে গোয়েন্দা সূত্রে এমন খবর পেয়ে সৈন্যরা সেখানে অভিযান শুরু করে, অভিযানের এক পর্যায়ে দুপক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়। লড়াইয়ে হতাহতের নিশ্চিত কোনো প্রতিবেদন পাওয়া যায়নি বলে সূত্রগুলো জানিয়েছে। রয়টার্স।


বিক্ষোভে উত্তাল হাইতি
প্রেসিডেন্ট বিরোধী বিক্ষোভে উত্তাল হাইতি। হাজার হাজার বিক্ষোভকারী মঙ্গলবারও রাস্তায় নামেন। তারা টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করেন। প্রেসিডেন্ট জোভিনেল মইসির পদত্যাগের দাবি জানিয়েছেন তারা। এ জন্য তারা সরকারবিরোধী সেøাগানও দেন। তবে পদত্যাগ করবেন না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। যতই বিক্ষোভ চলুক তিনি তার পদে থাকবেন। এতে করে বিক্ষোভ আরও উত্তাল হয়ে উঠেছে। দেশটিতে গত কয়েক দিনের বিক্ষোভে সংঘর্ষে ২০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন দুই শতাধিক। রয়টার্স।


গিনিতে নিহত ৮
পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে গেল দুই দিনের সরকারবিরোধী বিক্ষোভ-সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৮ জনে দাঁড়িয়েছে। দেশটির প্রেসিডেন্ট আলফা কোন্দের ক্ষমতার মেয়াদ বাড়নোর প্রতিবাদে মঙ্গলবার রাস্তায় নেমে আসে বিরোধীদলের কয়েক হাজার নেতাকর্মী। এদিন দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ করে তারা। কোনাক্রিতে আন্দোলনকারীদের ছত্র ভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও গুলি ছোড়ে পুলিশ। এতে চার জন নিহতের পাশাপাশি আরও অন্তত ৩০ জন আহত হন। এর আগেরদিন সোমবার একই বিক্ষোভে পুলিশের গুলিতে প্রাণ হারান আরও ৪ জন। রয়টার্স।


পুর্টোরিকোয় নিহত ৬
পুর্টোরিকোতে বন্দুকধারীর হামলায় এক নারীসহ ৬ জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, স্থানীয় সান জুয়ান হাউজিং প্রোজেক্টে অজ্ঞাত বন্দুকধারী এলাপাতাড়ি গুলি ছুড়লে এ ঘটনা ঘটে। খবর পেয়েই ঘটনাস্থল ঘিরে ফেলে পুলিশ। সোমবারের এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করতে পারেনি পুলিশ। পুরো এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এর আগে, রোববার বন্দুকধারীর হামলায় দ্বীপটির উত্তরাঞ্চলে দুই জনের মৃত্যু হয়। রয়টার্স।

ব্রাজিলে নিহত ১

ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলীয় ফোর্টালেজা শহরে সাততলা আবাসিক ভবন ধসে একজনের মৃত্যু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ভবনটি ধসে পড়ে। পরে উদ্ধার অভিযান চালিয়ে ৭ জনকে জীবিত উদ্ধার করা হয়। এখনো ১০ জন ধ্বংসস্তুপের নিচে আটকা পড়ে আছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তাদের উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছে দমকল বাহিনী। তবে ভবনধসের কারণ সম্পর্কে কিছুই জানা যায়নি। বিবিসি।


চিদাম্বরমকে জিজ্ঞাসাবাদ
দিল্লির তিহার জেলে বন্দি থাকা ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী ও কংগ্রেস নেতা পি চিদাম্বরমকে আইএনএক্স মিডিয়া মামলায় বুধবার সকালে ২ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তিন সদস্যের একটি টিম। এর পরই তাকে এই মামলায় অর্থ পাচারের অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়েছে। তাকে গ্রেপ্তারের বিষয়টি কাগজপত্রের দেখাতে নির্দেশ দিয়েছেন জিজ্ঞাসাবাদকারীরা। আদালতের নির্দেশের পরে তাকে তিহার জেল থেকে সরিয়ে নেয়ার কথা রয়েছে। অনলাইন জি নিউজ।


৫৯৫ গেরিলা নিহত
সিরিয়ায় সামরিক অভিযানে এ পর্যন্ত অন্তত ৫৯৫ জন কুর্দি গেরিলা নিহত হয়েছে বলে দাবি করেছে তুরস্কের প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রণালয়। তুর্কি সংবাদমাধ্যম দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে, নিহতরা কুর্দি গেরিলা গোষ্ঠী পিকেকে, পিওয়াইডি ও ওয়াইপিজির সদস্য। উত্তর সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে গত বুধবার থেকে ‘অপারেশন পিস স্প্রিং’ শুরু করেছে তুর্কি বাহিনী। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, এক সপ্তাহ পরও কুর্দি বিরোধী এ অভিযান সাফল্যের সঙ্গে অব্যাহত রয়েছে। টিআরটি ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ