Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

‘দ্য হান্ড্রেড’-এর প্লেয়ার ড্রাফট সাকিব-তামিমের

ভিত্তি মূল্য কোটি টাকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

: সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হান্ড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।

১০০ বলের ক্রিকেটের প্রতিযোগিতা ‘দ্য হান্ড্রেড’- এর প্রথম আসর বসবে ইংল্যান্ডে, আগামী বছরের জুলাইতে। নতুন এই প্রতিযোগিতাটিতে অংশ নিতে নিলামের জন্য নাম নিবন্ধন করা খেলোয়াড়দের পূর্ণাঙ্গ তালিকা গতকাল প্রকাশ করেছেন আয়োজকরা।

বাংলাদেশ জাতীয় দলের দুই তারকা ক্রিকেটার সাকিব ও তামিম রয়েছেন একই ভিত্তি মূল্য ক্যাটাগরিতে। তাদের মূল্যমান ১ লাখ পাউন্ড, বাংলাদেশি টাকায় যা ১ কোটি ৭ লাখ টাকারও বেশি। পেসার মুস্তাফিজুর রহমানের ভিত্তি মূল্য ৬০ হাজার পাউন্ড (প্রায় ৬৫ লাখ টাকা)।

আরও বেশ কয়েকজন টাইগার ক্রিকেটার থাকছেন ‘দ্য হান্ড্রেড’- এর নিলামে। মুশফিকুর রহিম, লিটন দাস, ইমরুল কায়েসের ভিত্তি মূল্য ৪০ হাজার পাউন্ড (৪৩ লাখ টাকা)। তাসকিন আহমেদ, আবু হায়দার রনি, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ সাইফউদ্দিনের নাম তালিকায় থাকলেও তাদের কোনো ভিত্তি মূল্য ধরা হয়নি। সেক্ষেত্রে তাদের ভিত্তিমূল্য নামতে পারে ৩০ হাজার পাউন্ড পর্যন্ত।

আগামী রবিবার অনুষ্ঠিত হবে খেলোয়াড় নিলাম। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির বেশিরভাগ তারকা ক্রিকেটার ড্রাফটে থাকলেও সেখানে নেই অবসরে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের নাম। সবমিলিয়ে ৫৭০ ক্রিকেটারের নাম রয়েছে তালিকায়, যাদের মধ্যে বিদেশি ২৩৯ জন। সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ড ভিত্তি মূল্য তালিকায় রয়েছেন ছয় ক্রিকেটার। তারা হলেন- স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, কাগিসো রাবাদা, লাসিথ মালিঙ্গা ও ক্রিস গেইল। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াবে ১২ জন ক্রিকেটারকে। এরইমধ্যে তিন জন করে স্থানীয় ক্রিকেটারকে দলে ভিড়িয়েছে আট ফ্র্যাঞ্চাইজি।

১০০ বলের ক্রিকেটের প্রথম আসরের পর্দা উঠতে যাচ্ছে আগামী ২০২০ সালে। ইংল্যান্ডের সাতটি শহরের আটটি দল অংশ নেবে এই প্রতিযোগিতায়। বার্মিংহাম, লিডস, সাউদাম্পটন, নটিংহ্যাম, ম্যানচেস্টার ও কার্ডিফের একটি করে দল এবং লন্ডনের দুটি দল খেলবে।
ক্রিকেটের জন্মভূমি, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটেরও জন্ম যেখানে, সেই ইংল্যান্ডের নতুন উদ্ভাবন নতুন সংস্করণের ক্রিকেট এই ‘দা হানড্রেড।’ আগামী বছরের ইংলিশ গ্রীষ্মে শুরু হবে এই টুর্নামেন্ট। পূর্ণাঙ্গ সূচি এখনও ঠিক না হলেও ১৬ জুলাই শুরু হয়ে ১৭ আগস্ট শেষ হবে ১০০ বলের ক্রিকেটের প্রথম আসর। পুরুষ ও মহিলা দুই সংস্করণেই থাকবে আটটি করে দল। প্রাথমিক পর্বে মোট ৩২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। পয়েন্ট তালিকার সেরা তিনটি দল পরের রাউন্ডে নাম লেখাবে। এদের মধ্যে শীর্ষ দল সরাসরি চলে যাবে ফাইনালে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ