Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ড্র’র বৃত্তে থেকেই ইউরোতে স্পেন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ইউরো ২০২০ আসরের চূড়ান্ত পর্বে খেলা নিয়ে শঙ্কায় ছিল স্পেন। বিশেষ করে নরওয়ের কাছে হোঁচট ভাবিয়ে তুলেছিল ভক্তদের। কিন্তু সেই ধাক্কা সামলে উঠে মূল পর্বের টিকিট নিশ্চিত করেছে স্পেন। সুইডেনের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্রতেই হাসিমুখ সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। পরশু গোল উৎসবে মেতেছে আরেক জায়ান্ট ইতালি। ৫-০ গোলে তারা হারিয়েছে তলানিতে থাকা লিখটেনস্টাইনকে। আসরের আরেক রোমাঞ্চকর ম্যাচে আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড।

টানা ছয় জয়ের পর হঠাৎ-ই ছন্দপতন। নরওয়ের মাঠে হোঁচট খাওয়ার পর সুইডেনের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল স্পেন। তবে যোগ করা সময়ের গোলে হার এড়ানোর পাশাপাশি ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়ন স্পেন।
স্টকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় পরশু ‘এফ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ম্যাচে ৭৪.৬ শতাংশ বল ছিল স্পেনের দখলে। কিন্তু আক্রমণে তারা খুব বেশি ভীতি ছড়াতে পারেনি সুইডিশদের রক্ষণে। উল্টো ৫০তম মিনিটে বার্গের লক্ষ্যভেদে পিছিয়ে পড়ে স্প্যানিশরা। স্কোরলাইনে সমতা টানতে মরিয়া দলটি সাফল্য পায় যোগ করা সময়ে। ফাবিয়ানের পাস থেকে বল জালে পাঠিয়ে স্পেন শিবিরে স্বস্তি আনেন রদ্রিগো।

৮ ম্যাচে ৬ জয় ও ২ ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষে আছে স্পেন। প্রথম ৬ ম্যাচে টানা জেতার পর শেষ ২টি ম্যাচে লা রোহারা টানা ড্র করেছে। ৮ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে সুইডেন। রোমানিয়া ১৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে।

আগের ম্যাচে গ্রিসকে হারিয়ে ইউরো ২০২০-এর মূল পর্ব নিশ্চিত করা নির্ভার ইতালির সামনে দাঁড়াতেই পারল না গ্রুপের তলানিতে থাকা লিখটেনস্টাইন। বাছাইপর্বে নিজেদের অজেয় যাত্রা ধরে রেখেছে রবের্তো মানচিনির দল।

লিখটেনস্টাইনের মাঠে পরশু ‘জে’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে এই গ্রুপ থেকে সবার আগে মূল পর্ব নিশ্চিত করা ইতালি। জোড়া গোল করেন আন্দ্রে বেলোত্তি। একটি করে গোল করেন ফেডরিক বার্নার্ডেস্কি, অ্যালেসিও রোমাগনোলি ও স্টিফেন এল শারাওয়ে। প্রতিপক্ষের মাঠে খেলতে গিয়ে দ্বিতীয় মিনিটেই প্রথম গোলটি করেন জুভেন্টাসের ফরোয়ার্ড ফেডরিক বার্নার্ডেস্কি।

ইতালির বাকি ৪টি গোলই হয় দ্বিতীয়ার্ধের শেষ ১৫ মিনিটে। জোড়া গোল করেন আন্দ্রে বেলোত্তি। ৭০ মিনিটের মাথায় ম্যাচের দ্বিতীয় এবং অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে পঞ্চম গোলটি করেন তিনি। এর মাঝে ৭৭ মিনিটে অ্যালেসিও রোমাগনোলি এবং ৮২ মিনিটে স্কোরশিটে নাম লেখান স্টিফেন এল শারাওয়ে। ৮ ম্যাচের প্রতিটিতেই জিতে ২৪ পয়েন্ট ইতালির। আর্মেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে এরপরই ১৫ পয়েন্ট নিয়ে আছে ফিনল্যান্ড। ১০ পয়েন্ট আর্মেনিয়া ও বসনিয়া-হার্জেগোভিনার।

বাছাইপর্বের আরেক ম্যাচে আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। তবে এই ম্যাচে জিতেও ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে দলটি। ম্যাচের শুরু থেকে অধিপত্য বিস্তার করে খেললেও শেষে সেমাশ কোলম্যানের লালকার্ড ও রিকার্ডো রদ্রিগেজের পেনাণ্টি মিসে নাকটের জন্ম নিয়েছিলো।

ম্যাচের মাত্র ১৬ মিনিটেই হ্যারিস সেভেরোভিচের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় সুইজারল্যান্ড। এরপর প্রথমার্দে আর কোন গোল না হলেও দুই দল পেয়েছে তিনটি হলুদ কার্ড। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর ৬৬ মিনিট পর্যন্ত দু’দলের আরো তিনজন দেখেন হলুদ কার্ড। এরপর ম্যাচের ৩২ মিনিটের মাথায় হলুদ কার্ড পাওয়া কোলম্যানকে ৭৬ মিনিটের মাথায় আবারও হলুদ কার্ড দেখান রেফারি। দুই হলুদ কার্ডের পর লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বিদায় করেন তাকে । আইরিশরা পরিণত হয় ১০ জনের দলে।

ঠিক সে সময় রদ্রিগেজের পেনাল্টি মিসে ম্যাচে নাটকীয়তার জন্ম নেয়। কিন্তু শেষ মিনিটে সানে ডাফির আত্মঘাতি গোলে ২-০ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়ে আইরিশরা। ১২ পয়েন্ট এই গ্রুপে শীর্ষে অবস্থান করছে আয়ারল্যান্ড। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ডেনমার্ক। ১১ পয়েন্ট নিয়ে তিনে উঠে এসেছে সুইজারল্যান্ড।

এছাড়াও বাছাই পর্বের অন্যান্য ম্যাচে ফিনর‌্যান্ড ৩-০ ব্যবধানে আর্মেনিয়াকে, জর্জিয়া ৩-২ গোলে জিব্রাল্টারকে, ফারো আইল্যান্ড ১-০ ব্যবধানে মাল্টাকে, ইসরাইল ৩-১ গোলে লাতভিয়াকে ও গ্রিস ২-১ ব্যবধানে হারিয়েছে বসনিয়াকে। ১-১ গোলে ড্র হয়েছে রোমানিয়া ও নরওয়ের মধ্যকার ম্যাচটি।

এক নজরে ফল
ফিনল্যান্ড ৩-০ আর্মেনিয়া
সুইজারল্যান্ড ২-০ আয়ারল্যান্ড
জিব্রাল্টার ২-৩ জর্জিয়া
সুইডেন ১-১ স্পেন
রোমানিয়া ১-১ নরওয়ে
ফারো আইল্যান্ড ১-০ মাল্টা
ইসরাইল ৩-১ লাটভিয়া
লিখটেনস্টাইন ০-৫ ইতালি
গ্রিস ২-১ বসনিয়া

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন

১৭ মার্চ, ২০১৯
৭ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ