Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান

আইএসপিআর | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:১৮ এএম

অস্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠিত ‘সি-পাওয়ার কনফারেন্স’ শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার দিনগত রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার অ্যাডমিরাল এম মকবুল হোসেন ও নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর এসএম আবুল কালাম আজাদ নৌবাহিনী প্রধানকে স্বাগত জানান।

সফরকালে তিনি অনুষ্ঠিত কনফারেন্সে বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন। কনফারেন্সে বৈশ্বিক সমুদ্র, আঞ্চলিক সমুদ্র ও সমুদ্রজীবী মানুষের নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে সমুদ্রতীরবর্তী রাষ্ট্রসমূহের মধ্যে সম্পর্ক উন্নয়ন করার কথা বলা হয়। এছাড়া সমুদ্র বাণিজ্য রক্ষায় সব পক্ষের সহযোগিতার ক্ষেত্র আরও সুদৃঢ় করার আলোচনা হয়।

বাংলাদেশ নৌবাহিনী প্রধান অস্ট্রেলিয়ার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল মাইকেল নুনান, ফ্রান্সের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল ক্রিস্টোফি প্রাজুক, যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের প্রধান ভাইস অ্যাডমিরাল উইলিয়াম বিল মার্জ এবং ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন নৌ কমান্ডের প্রধান ভাইস অ্যাডমিরাল অতুল কুমার জেইনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পাশাপাশি তিনি ওই কনফারেন্সে আগত অন্য দেশের প্রতিনিধিদের সঙ্গেও মতবিনিময় করেন। এর আগে সিডনির সফরের উদ্দেশ্যে নৌবাহিনী প্রধান গত ৬ অক্টোবর ঢাকা ত্যাগ করেন।-আইএসপিআর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ