Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মানবতাবিরোধী অপরাধ

ওয়াহিদুল হকের বিরুদ্ধে সাক্ষ্য ২৪ নভেম্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ১২:১৮ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)র সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিচার শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বুধবার বিচারপতি মো. শাহিনূর ইসলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল বিচার শুরু করেছে। ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম জানান, ১৯৭১ সালের ২৮ মার্চ ক্যাপ্টেন ওয়াহিদুল হক রংপুর ক্যান্টনমেন্টে অবস্থিত পাকিস্তান সেনাবাহিনীর ২৯ ক্যাভেলরি রেজিমেন্টের অ্যাডজুটেন্টের দায়িত্বে ছিলেন।
এখান থেকে ৪টি সামরিক জিপে মেশিনগান লাগিয়ে গুলিবর্ষণ করেন। তার গুলিতে রংপুর সেনানিবাস সংলগ্ম এলাকায় ৫/৬শ স্বাধীনতাকামী বাঙালিকে হত্যা করে। বহু মানুষ গুরুতর আহত হন। আশপাশের বাড়ি ঘরে আগুন লাগিয়ে দেন। গণহত্যার শিকার মানুষের লাশ পেট্টোল ঢেলে আগুন পোড়ান। পরে দেহভষ্ম মাটিচাপা দেন। তদন্ত সংস্থা এসব অভিযোগের সত্যতা পেয়েছে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করে। এর ভিত্তিতে মুহাম্মদ ওয়াহিদুল হকের বিরুদ্ধে আনীত অভিযোগ আমলে নিয়েছে ট্রাইব্যুনাল। আগামি ২৪ নভেম্বর সাক্ষ্য গ্রহণ শুরু হবে। ওইদিন মামলার সূচনা বক্তব্য উপস্থাপন করা হবে। সরকার পক্ষে শুনানি করবেন প্রসিকিউটর জিয়াদ আল মালুম, সুলতান মাহমুদ সীমন, মোখলেসুর রহমান। ওয়াহিদুল হকের পক্ষে শুনানি করবেন অ্যাডভোকেট আব্দুস সোবহান তরফদার ও সৈয়দ মিজানুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ