Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ভেনিজুয়েলায় ক্ষুধার্তদের দাঙ্গা, ৪ শতাধিক আটক

লুটপাট চলাকালে কয়েকজনকে গুলি করে হত্যা করেছে সেনাবাহিনী

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলায় চলমান খাদ্য ও জ্বালানি সংকটে অতিষ্ঠ হয়ে দেশটির সুকরে প্রদেশের রাজধানী কুমানায় দাঙ্গা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অভাবের তাড়নায় খাদ্য সংগ্রহের জন্য  ব্যাপক সংহিসতা ও লুটপাট চালিয়েছে সাধারণ মানুষ। পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে এবং লুটপাটের সাথে জড়িত ৪ শতাধিক লোককে আটক করা হয়েছে বলে সংবাদ সংস্থাগুলোর খবরে বলা হয়েছে। দাঙ্গা চলাকালে দোকানপাট ভাংচুর ও লুটপাট চলাকালে সেনাবাহিনী বেশ কয়েকজনকে গুলি করে হত্যা করেছে বলেও জানা গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত মঙ্গলবার থেকে শুরু হওয়া এই সহিংসতা দেশকে অস্থিতিশীল করতে ডানপন্থী বিরোধী দলের ইচ্ছাকৃত ষড়যন্ত্র। আল-জাজিরা জানিয়েছে, দেশটির স্থানীয় সংবাদমাধ্যম যদিও ৩ জন নিহতের সংবাদ প্রচার করেছে, কিন্তু কর্তৃপক্ষ সেটা অস্বীকার করেছে। তারা জানিয়েছে, এই হত্যাকা-গুলোর সাথে সহিংসতার সরাসরি কোন যোগাযোগ নেই। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে তেলের দরপতনের পর তেল নির্ভর দেশ ভেনিজুয়েলায় খাবার ও বিদ্যুৎ সংকট প্রকট আকার ধারণ করেছে। প্রেসিডেন্ট মাদুরে বিভিন্ন কৌশলে দেশকে এই অর্থনৈতিক দুরবস্থা থেকে বের করে আনার চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। বিরোধী দল তার পদত্যাগ ও গণভোটের ডাক দিয়ে আসছে। এবারের দাঙ্গা খাদ্য সংকটে অতিষ্ঠ মানুষের ক্ষোভেরই বহিঃপ্রকাশ।
এর আগে অপর এক খবরে বলা হয়, ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে প্রেসিডেন্ট ভবনের কাছে আমরা খাদ্য চাই! স্লোগানে বিক্ষোভরতদের উপর কাঁদুনে গ্যাস ছুঁড়ে নিরাপত্তা বাহিনী। ওপেকভুক্ত এই দেশটি সম্প্রতি চরম অর্থনৈতিক সংকটের মধ্যদিয়ে যাচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভেনেজুয়েলার শত শত মানুষ কারাকাসের শহরতলীতে অবস্থিত মিরাফ্লোরেস প্যালেসের দিকে মিছিল নিয়ে যাচ্ছিলেন।  এপি, রয়টার্স, বিবিসি। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।