Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আবরার হত্যাকান্ড

‘মামলা পরিচালনায় পৃথক প্রসিকিউশন ইউনিট’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

আবরার হত্যা মামলার চার্জশিট দাখিল হওয়া মাত্র বিচার নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হবে। মামলা পরিচালনার জন্য পৃথক প্রসিকিউশন ইউনিট গঠন করা হবে। এ কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল বুধবার বিকেলে সচিবালয়স্থ নিজ দফতরে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ইতোমধ্যেই আবরার হত্যা মামলার তদন্ত শুরু হয়েছে। আসামিদের মধ্যে অনেকেই গ্রেফতার হয়েছেন। অনেকেই হত্যাকান্ডের বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছেন। চার্জশিট পাওয়ার সঙ্গে সঙ্গেই দায়িত্ব বর্তাবে আদালত এবং প্রসিকিউশন সার্ভিসের ওপর। এই দায়িত্ব কাকে দেয়া হবে সেটি নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। মামলা পরিচালনার জন্য পৃথক প্রসিকিউশন টিম গঠনের চিন্তা রয়েছে।

সুনামগঞ্জে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য পাঁচ বছরের শিশুকে হত্যা প্রসঙ্গে তিনি বলেন, এটি শুধু দুঃখজনক নয়, এটি পৈশাচিক, মর্মান্তিক। এই ব্যাধি শুধু যে আইন-আদালতে আসামীদেরকে শাস্তি দিয়ে সমাপ্ত হবে, তা নয়। সমাজকেও কিন্তু এ বিষয়ে কাজ করতে হবে। সমাজকেও এটির বিষয়ে দাঁড়াতে হবে এবং ধিক্কার জানাতে হবে। আনিসুল হক আশ্বাস দিয়ে বলেন, এই মামলার আসামীদেরকেও যথাযথ প্রক্রিয়ায় এবং এরকম ঘটনা যাতে ভবিষ্যতে আর না ঘটে সেই রকমভাবে ব্যবস্থা নেয়া হবে। বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং প্রসঙ্গে তিনি বলেন, র‌্যাগিংয়ের মাধ্যমে কোন অপরাধ হলে তা পেনাল কোড অনুযায়ী শাস্তিযোগ্য। তাই যারা র‌্যাগিংয়ের শিকার হয়েছেন তারা এ বিষয়ে নালিশ জানাতে পারেন। নালিশ করলে প্রচলিদ আইনে বিচার হবে। নুসরাত হত্যা মামলার বিচারের অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, জনগণের দাবী অনুযায়ী সব আইনি প্রক্রিয়া শেষে আগামি ২৪ অক্টোবর বিচারিক আদালত নুসরাত হত্যা মামলার রায় দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ