Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইকসার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে বাকৃবিতে

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ৪:২৪ পিএম

‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল অ্যাগ্রিকালচার’ (ইকসা) এর দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে (বাকৃবি)। বৃহস্পতিবার সকাল ১০ টার দিকে বাকৃবি রিসার্চ সিস্টেমের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সম্মেলন ব্যবস্থাপনা কমিটির পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার।

তিনি বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ঘাত প্রতিরোধী ও জলবায়ুর সাথে খাপ খাওয়ানো কৃষি প্রযুক্তি উদ্ভাবনে এক সাথে কাজ করার প্রয়াসে বিশে^ বিভিন্ন দেশের কৃষি গবেষকদের অংশগ্রহনে দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনটি আয়োজন করতে যাচ্ছে বাকৃবি। বাকৃবি ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ এর যৌথ উদ্যোগে আগামী ১৯ ও ২০ অক্টোবর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনটিতে দেশের স্বনামধন্য গবেষকসহ বিদেশের ২৪ জন গবেষক অংশগ্রহন করবেন। সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মোট ১৭৭ টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে। সম্মেলনটির এবারের প্রতিপাদ্য বিষয় হবে ‘জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষি প্রযুক্তি’।


তিনি আরও জানান, সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী আর্কিটেক্ট ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম। সম্মেলনটির প্রধান পৃষ্ঠপোষক বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এসিআই এগ্রিবিজনেসের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ.এইচ. আনসারি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাকৃবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ