Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

প্রশ্ন : আমি স্টুডিওর ব্যবসা করি। ছবি তুলে তা প্রিন্ট করে দেই, বা কারও মেমোরীতে দিয়ে দেই। প্রশ্ন হলো, আমার এ ব্যবসা কি জায়েজ হবে?

শহিদুল ইসলাম
বীরগঞ্জ, দিনাজপুর

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ৬:৫৯ পিএম

উত্তর : সম্ভব হলে আপনি স্টুডিওর ব্যবসা ছেড়ে দিন। সতর্কতার জন্য পেশা বদল করে ফেলুন। কারণ, এখানে জায়েজ অংশ বাছাই করে চলা খুব কঠিন। অনেক কাজই গুনাহের দিকে ঝুকে যায়। কিছু নানান ব্যখ্যা দিয়ে জায়েজ ধরার মতো থাকলেও এ ব্যবসার মূল ব্যাপারটি নাজায়েজ ও গুনাহর বেশী নিকটবর্তী। যতদিন বদলাতে না পারেন, আল্লাহর কাছে ক্ষমা চেয়ে চেয়ে ব্যবসাটি চালাতে থাকুন। তবে, যত তাড়াতাড়ি সম্ভব এটি ছেড়ে দিয়ে অন্য কোনো পেশায় চলে যাওয়া সবদিক দিয়ে উত্তম। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • মো হোসেন ২৪ মার্চ, ২০২০, ১১:৫৪ এএম says : 0
    acha vai bortoman joge to photo tola chara .kawo kono kicho korte pare jakono kaje .passport size photo lage to amon ki hozze porjonto kora jay na .ami jodi shoker photo golo na tile .onley passport size photo tole .importent shongranto kaj ba jaga jomin teke .partebo jbone shob katre photo lage .shoker photo tola chara projonewo photo to la jabe naki vai ,ay beshiy apnar motha mot asha korche .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

৭ আগস্ট, ২০২০
৩১ জুলাই, ২০২০
২৪ জুলাই, ২০২০
১০ জুলাই, ২০২০
৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ