Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ব্রেক্সিট নিয়ে ব্রিটেন-ইউ খসড়াচুক্তি চূড়ান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ৭:০৬ পিএম

দীর্ঘ টানাপড়েনের শেষে ব্রেক্সিট নিয়ে খসড়া চুক্তি চূড়ান্ত হয়েছে বলে বৃহস্পতিবার জানাল ব্রিটেন এবং ইউরোপিয়ান ইউনিয়ন। তবে এই চুক্তিতে সিলমোহর দিতে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ইউরোপ ও ব্রিটিশ পার্লামেন্টেরও অনুমোদন প্রয়োজন।

ইউরোপের ২৮ জন জাতীয় নেতার শীর্ষ সম্মেলনের কয়েক ঘণ্টা আগে এদিন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জাঁ-ক্লদ ইয়ুঙ্কার টুইট করেন, ‘সুখবর! ইউরোপিয়ান ইউনিয়ন ও ব্রিটেনের মধ্যে যথাযথ ও ভারসাম্যযুক্ত চুক্তি হয়েছে, যা সমাধান খোঁজার উদ্দেশে আমাদের দায়বদ্ধতার স্বীকৃতি বিশেষ।’ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও টুইট করে জানান যে, দুই পক্ষের মধ্যে ‘দুর্দান্ত চুক্তি’ সম্পন্ন হয়েছে। আগামী শনিবার পার্লামেন্টে এই চুক্তিকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার জন্য তিনি ব্রিটিশ জনপ্রতিনিধিদের আহ্বান জানিয়েছেন। যদিও স্পষ্ট বিভাজিত পার্লামেন্টে যে কোনও চুক্তির অনুমোদন পাওয়া তার জন্য খুবই কঠিন হবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এর আগে ব্রিটিশ পার্লামেন্ট সরকার প্রস্তাবিত তিনটি চুক্তি খারিজ করেছে।

যথারীতি জনসনের বাড়া ভাতে ছাই দিতে উঠেপড়ে লেগেছে উত্তর আয়ারল্যান্ড সরকারের জোটসঙ্গীরা। একটুও সময় নষ্ট না করে তারা জানিয়ে দিয়েছেন, আইরিশ সীমান্ত সম্পর্কে উল্লেখ না থাকায় খসড়া চুক্তি সমর্থন করা সম্ভব নয়। পরিস্থিতি সামলাতে আসরে নামানো হয়েছে কৌশলগত মধ্যস্থতাকারীদের, যাদের মুখ্য কাজ শুল্ক ও কর শর্তাবলীর ফাঁস আলগা করে উত্তর আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যে পণ্যব্যবসার পথ সুগম রাখা।

ব্রেক্সিট প্রক্রিয়া নিয়ে দীর্ঘমেয়াদি অনিশ্চয়তার পরে চলতি সপ্তাহ থেকে কিছুটা আশার আলো দেখা দিয়েছিল রাষ্ট্রনেতাদের কথায়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখো গত বুধবার বলেন, ‘বিশ্বাস করতে চাই যে শেষ পর্যন্ত একটি চুক্তি চূড়ান্ত হয়েছে।’ পাশাপাশি জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলও জানান, ব্রেক্সিট নিয়ে ব্রিটেন ও ইউরোপিয়ান ইউনিয়ের মধ্যে চুক্তি চূড়ান্ত পর্বে এসে পৌঁছেছে। এদিন সেই পূর্বাভাস সত্যি প্রমাণিত হয়েছে।

ব্রেক্সিট সংক্রান্ত খসড়া চুক্তি চূড়ান্ত হওয়ার খবরে চাঙ্গা হয়েছে বিশ্বজুড়ে শেয়ারবাজার। গত পাঁচ মাসের হিসেবে ডলারের ও পাউন্ডের ব্যবধান সর্বোচ্চ চড়েছে। ব্রেক্সিটের প্রভাবে এদিন ৩৯,০০০ মার্ক পেরিয়েছে সেনসেক্সও। দর বেড়েছে ইয়েস ব্যাংক-সহ একাধিক সংস্থার শেয়ারের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট

৯ সেপ্টেম্বর, ২০১৯
৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ