Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আপনার প্রশ্ন

ডা: একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

প্র: আমি বিবাহিত। বয়স ৩২। ২ বছর হল বিয়ে করেছি। কিন্তু সন্তান হচ্ছে না। পরীক্ষার পর ডাক্তার বীর্য পরীক্ষা করে বলছেন আপনার “অলিগোস্পারমিয়া” অর্থাৎ আমার নাকি শুক্রানুর সংখ্যা কম। এখন আমার কি করণীয়?

হিরন। মৌলভীবাজার। সিলেট।
উ: বুঝতেই পারছেন আপনার শুক্রানুর সংখ্যা কম, যা সন্তান জন্মদানের জন্য অপরিহার্য। এখন চিকিৎসার মাধ্যম এ সংখ্যা বৃদ্ধি করার চেষ্টা করতে হবে। তাই দেরি না করে দ্রুত একজন যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্র: আমি অবিবাহিত। বয়স ৩০। এ বয়সেই আমার মাথার অনেক চুল পড়ে গিয়ে টাক পড়েছে। এটি আমার বিয়ের জন্য বড় বাঁধা। বাবা-মা বিয়ের জন্য কনে খুঁজছেন। আমি সঠিক পরামর্শ চাই।
Ñজনি। কচুয়া। চাঁদপুর।
উ: চুল-পড়া ও টাক চিকিৎসায় বর্তমানে অনেক সাফল্য এসেছে। আধুনিক চিকিৎসায় কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই টাক্্-মাথায় চুল গজানো সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।
প্র: আমি বিবাহিতা। বয়স ৫০। বেশ কিছুদিন যাবত আমার ত্বকে লাল লাল চাকা হয়ে ফুলে যাচ্ছে। সাথে আছে চুলকানি। আমাকে একটি পরামর্শ দিন।
Ñ মিসেস রুবিনা। আগারগাঁও। ঢাকা।
আপনার রোগটির নাম এলার্জিক আরটিক্যারিয়া। বর্তমানে চিকিৎসার মাধ্যমে সমস্যাটি নির্মূল করা সম্ভব। তাই একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার দুই চোখের নিচে অনেক ছোট ছোট বিচি আছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে গেছে। এর কোনো স্থায়ী চিকিৎসা আছে কি?
উ : আপনার রোগটির নাম ‘সিরিনগোমা’। এটি একটি জটিল চর্মরোগ। অত্যাধুনিক রেডিও সার্জারির মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই মাত্র ১ (এক) সেশন চিকিৎসায় আপনার রোগটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫২। আমার দুই পায়ের নখগুলো বিবর্ণ হয়ে গেছে। আমি আমার নখগুলো পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
Ñমিসেস আনোয়ারা বেগম। লক্ষ্মীবাজার। ঢাকা।
উ : আপনার দেহে নিশ্চয়ই কোনো সমস্যা আছে। যে কারণে নখগুলো বিবর্ণ হয়ে যাচ্ছে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ত্বক যৌন-সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)।
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়। ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন