Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সিরিয়ায় তুরস্কের অভিযান যুক্তরাষ্ট্রের সমস্যা নয় : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তুরস্ক যদি সিরিয়ায় প্রবেশ করে তাহলে সেটি যুক্তরাষ্ট্রের কোনও সমস্যা না। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দিদের ‘কোনও ফেরেশতা নয়’ বলেও উল্লেখ করেছেন। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘটনায় বড় ধরনের সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। অনেকেই বলছেন, সেনা প্রত্যাহারের মাধ্যমে সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরু করতে তুরস্ককে গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছে। হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বের পুলিশি এজেন্ট না। এখন আমাদের ঘরে ফেরার সময়। এক সপ্তাহ পূর্বে সিরিয়ার উত্তরাঞ্চলে সীমান্ত থেকে সিরীয় কুর্দি যোদ্ধাদের হটিয়ে দিতে অভিযান শুরু করে তুরস্ক। দেশটির দাবি, সীমান্তের সিরীয় অংশে একটি সেফ জোন গড়ে তুলতে চায় ২০ লাখ শরণার্থীকে পুনর্বাসনের জন্য। ওই অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারে ট্রাম্প ঘোষণা দেওয়ার পরই তুরস্ক অভিযান শুরু করে। কুর্দি নেতৃত্বাধীন যোদ্ধারা সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) বিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র ছিল। আশঙ্কা করা হচ্ছে, তুরস্কের অভিযানের ফলে জঙ্গি গোষ্ঠীটির পুনরায় উত্থান হতে পারে। বুধবার ট্রাম্প বলেছেন, তুরস্ক-সিরিয়া সীমান্তের বর্তমান পরিস্থিতি কৌশলগত কারণে যুক্তরাষ্ট্রের জন্য অসাধারণ। তিনি বলেন, আমাদের সেনারা সেখানে নেই। আমাদের সেনারা সম্পূর্ণ সুরক্ষিত। আমরা পরিস্থিতি দেখছি এবং আলোচনা করছি যাতে তুরস্ক সঠিক কাজ করতে পারে। রয়টার্স, সিএনএন।

 

 



 

Show all comments
  • Abul Kalam Azad ১৮ অক্টোবর, ২০১৯, ১:৪০ এএম says : 0
    মোড়লগিরি সবসময় চলেনা,ট্রাম্প সাহেবের বোধগম্য হয়েছে।
    Total Reply(0) Reply
  • Narayan Das ১৮ অক্টোবর, ২০১৯, ১:৪০ এএম says : 0
    যে কুর্দিদের দিয়ে আই এস দমন করলি, বাসার আল আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধ করালি । আজ তাদের বিপদের মুখে ঠেলে দিয়ে চলে গেলি। এই জন্যই বলে যারা আমেরিকার বন্ধু হয় তাদের শত্রুর প্রয়োজন হয় না।
    Total Reply(0) Reply
  • Zahidul Islam ১৮ অক্টোবর, ২০১৯, ১:৪১ এএম says : 0
    লোক একটা‍!!!
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ১৮ অক্টোবর, ২০১৯, ১:৪১ এএম says : 0
    ওর কথার কোনো আগাগোড়া আছে। সকালে এক কথা বলে বিকেলে আরেকটা।
    Total Reply(0) Reply
  • Md babul ১৮ অক্টোবর, ২০১৯, ১১:১৩ এএম says : 0
    Donald tramp is a killer
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ