Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

রাজমিস্ত্রির ঘরে ডাক্তার কন্যা!

নজির হোসেন নজু, সৈয়দপুর (নীলফামারী) থেকে | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

নীলফামারীর সৈয়দপুরে রাজমিস্ত্রীর মেয়ে জাকিয়া সুলতানা এবারে মেডিকেল ভর্তির সুযোগ পেয়েছে। মেধাবী শিক্ষার্থী জাকিয়া সুলতানা মেধা তালিকায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে ভর্তির সুুযোগ পান।

নীলফামারীর সৈয়দপুর শহরের কয়ানিজপাড়া এলাকার মো. জাকারিয়া ও মোছা. শহিদা বেগমের মেয়ে জাকিয়া সুলতানা। গৃহকর্তা মো. জাকারিয়া পেশায় একজন রাজমিস্ত্রী এবং শহিদা বেগম একজন গৃহিনী। ওই দম্পতির তিন মেয়ে ও এক ছেলের মধ্যে দ্বিতীয় সে। পেশায় রাজমিস্ত্রি জাকারিয়ার যৎসামান্য আয়ের ৬ সদস্যের পরিবার ঠিকভাবে চলে না। সেখানে চার ছেলেমেয়ের লেখাপড়া চিন্তায় করা যায় না। তারপরও ওই দম্পতি ছেলেমেয়েদের লেখাপড়া বিষয়ে আন্তরিক। সংসারের শত অভাব অনটনের মধ্যেও ছেলেমেয়েদের লেখাপড়া করাচ্ছেন। জাকিয়া সুলতানা’র বড় বোন জয়নব আরা স্মৃতি পড়েন ঢাকা নার্সিং কলেজে। আর ভাইবোনের মধ্যে দ্বিতীয় জাকিয়া সুলতানা সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয় এবারে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এর আগে সে একই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৭ সালে গোল্ডেন জিপিএ-৫ নিয়ে এসএসসি পরীক্ষায় উর্ত্তীণ হয়। এরপর মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে ভর্তিও সুযোগ পায় বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে।

তাঁর ছোট বোন জিহাদ নাহার ঋতু সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়ের অষ্টম শ্রেণীতে অধ্যয়ন করছে। আর সবার ছোট ভাই আব্দুল্লাহ প্রামানিক স্মরণ। তাঁর বয়স চার বছর। জাকিয়া সুলতালা তাঁর এ সফলতার জন্য বাবা-মাসহ প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকার অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করে।

সৈয়দপুর সরকারি কারিগরী কলেজের অধ্যক্ষ মো. গোলাম আহ্মেদ ফারুক বলেন, জাকিয়া সুলতানা অনেক মেধাবী শিক্ষার্থী। তাঁর লেখাপড়ায় আমরা প্রতিষ্ঠানের পক্ষ থেকে তাকে যথাসাধ্য সহযোগিতা দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাক্তার

২৮ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ