Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দুদকের যে সবাই সাধু এটা বলার কারণ নেই : অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ৮:২১ পিএম

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বিভিন্ন ক্ষতির সম্মুখীন হলে ব্যাংক পরিচালনায় যারা থাকেন তারা সবাই দায়ী হতে বাধ্য। তাই সবার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত। তিনি বলেন, শুধু দুদক কেন আমি মনে করি এ ব্যাপারে আমাদের আইনশঙ্খলা বাহিনীর যারা আছে; পুলিশ, র‌্যাব, এনবিআর সবার এটা আলাদা তদন্ত করা দরকার। দায়ী কে, কতখানি।

আজ বৃহস্পতিবার নিজ কার্যালয়ে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের প্রশ্নের জবাব তিনি এসব কথা বলেন। অ্যাটর্নি জেনারেল বলেন, আমিও আমাদের সংসদ সদস্যের (ব্যারিস্টার ফজলে নুর তাপস) সঙ্গে একমত হয়ে বলব, অনতিবিলম্বে পদক্ষেপ নেয়া উচিত।

মাহবুবে আলম বলেন, যে ব্যাংকই নানা রকম ক্ষতির সম্মুখীন হবে, ওই ব্যাংকের যে বোর্ড অথবা ডাইরেক্টর যারা থাকবেন তারা দায়ী হবেন। অন্ততপক্ষে তাদের ব্যাখ্যা দিতে হবে।

এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, দুদকের মধ্যে যে সবাই সাধু বসে আছে এটা বলার কারণ নেই। কারণ হলো দুদকের যে কর্মচারীরা আছেন, এদের মধ্যে আগের অনেক লোক আছেন। সরকার চেয়েছিল সম্পূর্ণ নতুন লোক দিয়ে এই দুর্নীতি দমন কমিশন গঠিত হবে। তখন নানারকম মামলা মোকদ্দমার কারণে সেটি সম্ভব হয়নি।

বেসিক ব্যাংকের বিষয়ে তিনি বলেন, এই ব্যাংকটি কোনো অলৌকিক কারণে বসে যায়নি। নিশ্চয় মানবগঠিত নানারকম দুর্নীতির জন্য এই ব্যাংকটি বসে গেছে।

অপর এক প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেন, ‘এটা এককভাবে কাউকে দায়ী করা ঠিক হবে না। তার কারণ এই চেয়ারম্যান আসার পরে অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে, অনেকগুলো কাজ হয়েছে, আমরা দেখেছি। সবচেয়ে বড় কথা হলো, উনি অভ্যন্তরীণ অনেকগুলো বিষয় সংস্কার করেছেন। উনি ওনার ঘরের ভেতরটাকে সাফ করার জন্য বা এটিকে সুষ্ঠ করার জন্য, একটা সচ্ছতা আনার জন্য চেষ্টা করেছেন। আমার কাছে মনে হয়েছে উনি যথেষ্ঠ কর্মঠ।

কোনো মামলার ক্ষেত্রে সব রকমের তদবির, ফোন অগ্রাহ্য করতে হবে। এই ধরনের দুর্নীতি দমনে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে বলেও উল্লেখ করেন তিনি।



 

Show all comments
  • সচেতন জনতা ১৭ অক্টোবর, ২০১৯, ৯:০৭ পিএম says : 0
    আপনি যর্থাতই বলেছেন।দুদকের সবাই ই সাধু নয়।নহে ধোয়া তুলসি পাতা।অনেক খেত্রে মনেহয় ঠাকুর ঘরে কে রে?আমি কলা খাইনা!আসলে শর্ষের মধ্যেই ভূত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটর্নি জেনারেল

২৬ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ