Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

চট্টগ্রাম বন্দরে সর্বাধুনিক প্রযুক্তিতে কন্টেইনার স্থানান্তরে চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

সর্বাধুনিক প্রযুক্তিতে ‘ঈগল রেলে’ চট্টগ্রাম বন্দরের কন্টেইনার এক ইয়ার্ড থেকে অন্য ইয়ার্ডে নেয়ার সম্ভাব্যতা যাচাইয়ে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) বন্দর ভবনে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বন্দরের পক্ষে চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ এবং ঈগল রেল কন্টেইনার লজিস্টিকসের পক্ষে মি. মাইক স্বাক্ষর করেন।
বন্দর কর্মকর্তারা জানান, বিশ্বের আধুনিক বন্দরগুলোতে দ্রুত ও নিরাপদে কন্টেইনার হুক পয়েন্ট থেকে দূরের ইয়ার্ডে বা টার্মিনালে নিয়ে যেতে ঈগল রেল ব্যবহার করা হয়। আধুনিক এ প্রযুক্তি চট্টগ্রাম বন্দরে ব্যবহৃত হলে কন্টেইনার মুভমেন্ট কমপক্ষে ১৫ শতাংশ বাড়বে। বৈদ্যুতিক শক্তিতে রেল ট্রেকের সাহায্যে ৪০ ফুট ওপর দিয়ে কন্টেইনার পরিবহন হবে এ পদ্ধতিতে। স্বাভাবিক রেললাইনের সঙ্গে ঈগল রেলের পার্থক্য হলো- ট্রেন চলে রেললাইনের ওপর দিয়ে, কিন্তু কন্টেইনার যাবে রেললাইনের নিচে ঝুলন্ত অবস্থায়। এটি চালু হলে বন্দরের অভ্যন্তরে হাজার হাজার ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইম মুভার বা লরি চলাচল করতে হবে না। কমবে নগর ও বিমানবন্দর সড়ক কেন্দ্রিক প্রধান সড়কের যানজটও।
চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঈগল রেল কন্টেইনার লজিস্টিকসের মি. স্কট, মিসেস সানিয়া, মাসুদ জামিল খান, এম সামায়াল, বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, পরিচালক (প্রশাসন) মো. মমিনুর রশিদ, পরিচালক (পরিবহন) মো. এনামুল করিম, প্রধান প্রকৌশলী আমিনুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ