Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সামনে হাজীদের সর্বোচ্চ সেবা দেয়া হবে -কর্মশালায় ধর্ম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন,আল্লাহর ওপর ভরসা করে হাজীদের খেদমতে সজাগ থাকবো। ১৪৪১ হিজরিতে সকলের মতামত নিয়ে সর্বোত্তম হজ ব্যবস্থাপনা উপহার দেয়া হবে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে সকলের পরামর্শকেই গুরুত্ব দেয়া হবে। প্রধান মন্ত্রী শেখ হাসিনা আল্লাহর মেহমান হাজীদের চোখের পানি দেখতে চান না। ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আগে অনেক হজযাত্রী হজে যেতে না পেরে এহরামের কাপড় পড়ে রাস্তায় রাস্তায় ঘুরতো। এখন আর হজযাত্রীরা হজে যেতে না পেরে রাস্তায় রাস্তায় ঘুরে না।
ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার সকালে বেইলি রোডস্থ অফিসার্স ক্লাবে হজ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী একথা বলেন। ধর্ম সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে এবং পরিচালক হজ সাইফুল ইসলামের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, মাহমুদ উস সামাদ চৌধুরী ও হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম। এতে প্রস্তাবনা উপস্থাপন করেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ বিএম আমিন উল্লাহ নুরী। আরো উপস্থিত ছিলেন, সংসদ সদস্য বেগম রতœা আহমেদ, মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের কাউন্সেলর হজ মো. মাকসুদুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) শরাফত জামান, সিনিয়র সহকারি সচিব এস এম মনিরুজ্জামান, সাবেক পরিচালক হজ ও সাবেক অতিরিক্ত সচিব বজলুল হক বিশ্বাস, হাবের সাবেক সহসভাপতি সৈয়দ গোলাম সরওয়ার, হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, হাবের মহাসচিব ফারুক আহমদ সরদার, যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমান , ক্যাশিয়ার আব্দুল কাদের মোল্লা ও ধর্ম মন্ত্রণালয়ের আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনার ছোটখাটো যেসব ত্রুটি রয়েছে সেগুলো কাটিয়ে উঠে আগামী বছর আমরা একটি সর্বোত্তম মানের হজ উপহার দিতে চাই। হজ সম্পর্কিত আলোচনায় বিভিন্ন জনের কাছ থেকে আমরা যেসব ত্রুটির কথা শুনে থাকি,তার অন্যতম হলো হজ ব্যবস্থাপনা সংক্রান্ত আইনের অভাব। ঢাকা এবং জেদ্দা হজ অফিসের পুরাতন জনবল কাঠামো, সউদী আরবে অপর্যাপ্ত বাংলাদেশি মেডিকেল সেন্টার বেসরকারি হজ এজেন্সির হাজি সংগ্রহে অসম ও অস্বচ্ছ প্রতিযোগিতা মধ্যস্বত্বভোগীদের হস্তক্ষেপ ও দৌরাত্ম সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায়। এসব সমস্যাগুলো উত্তরণে আমরা যথাযথ ব্যবস্থা নেব। কর্মশালায় হজ এজেন্সির মালিক, আলেম-উলামা সাংবাদিকসহ হজ ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন স্তরের ব্যক্তিরা অংশ নিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ