Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

পুলিশের বাধায় শিক্ষকদের কর্মসূচি পন্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

এমপিওভুক্তির নীতিমালা সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের উদ্দেশে পদযাত্রা করতে গিয়ে পুলিশের বাধার মুখে পড়ে নন এমপিও শিক্ষকদের কর্মসূচি প- হয়ে যাগ। পরে ঢাকা কেন্দ্রীয় ঈদগাহের সামনে কিছুক্ষণ বসে থেকে আবারও প্রেসক্লাবের সামনে গিয়ে অবস্থান নেন শিক্ষকরা। গতকাল বৃহস্পতিবার এ ঘটনা ঘটলে শিক্ষকরা অনশনকর্মসূচি পালনের ঘোষণা দেন।

গতকাল সকাল থেকে আমরণ অনশন পালণের ঘোষণা দেওয়া হলেও এদিন সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে পদযাত্রার সিদ্ধান্ত শিক্ষকরা। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তারা নীতিমালার অসংঙ্গতি ও বৈষম্যসহ সার্বিক বিষয় তুলে ধরতে চেয়েছিলেন। কিন্তু আন্দোলনকারী শিক্ষকদের এই কর্মসূচি রুখে দিয়েছে পুলিশ।
এ বিষযয়ে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যাপক গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, আমরা দুপুর সাড়ে এগারোটায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করি। জাতীয় ঈদগাহের সামনে গেলে পুলিশ আমাদের পদযাত্রায় বাধা দেয়। ফলে আমাদের শিক্ষকরা ঈদের সামনে কিছুক্ষণ বসে প্রতিবাদ চালিয়ে যান। পরে সেখান থেকে আমরা প্রেসক্লাবের সামনে রাস্তায় এসে বসি।

বৈষম্যপূর্ণ এমপিও নীতিমালা সংশোধন, স্তর ভিত্তিক প্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত বাতিল ও স্বীকৃতিপ্রাপ্ত সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করার দাবিতে গত তিনদিন থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কের পাশে ফুটপাতে বসে শিক্ষক-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় থেকেও সম্মতি দেওয়া হয়েছে। এবছর মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মিলিয়ে ২ হাজার সাতশরও কিছু বেশি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারে। যেকোনো সময় এমপিওভুক্তির এই তালিকা প্রকাশ করা হতে পারে।
এমপিওভুক্ত হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে মাসে মূল বেতন ও কিছু ভাতা পান। বর্তমানে সারা দেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন প্রায় ৫ লাখ।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এরপর থেকে এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের আন্দোলন চলছে।
জানতে চাইলে শিক্ষক ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাহামুদুন্নবী ডলার বলেন, প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেলে নন-এমপিও শিক্ষকদের সব দুঃখ-দুর্দশা কেটে যেত। কিন্তু যেতে না দেয়ায় কর্মসূচি দিতে বাধ্য হচ্ছি। কী সেই কর্মসূচি, জানতে চাইলে তিনি বলেন, শুক্রবার থেকে সারা দেশের স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা রাজপথে নেমে আমরণ অনশন পালন করবেন।

 



 

Show all comments
  • Yourchoice51 ১৮ অক্টোবর, ২০১৯, ৮:৩৬ এএম says : 0
    সরকারের অবস্থা মনে হচ্ছে এরকম: "কানে দিয়েছে তুলো; পিঠে বেঁধেছি কুলো।" আর পেটানোর জন্য ঠোল্লারা তো আছেই। তাই অনশন-টনশনে কোনো কাজ হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ