Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভারতীয় জেলে আটক নিয়ে বিজিবি-বিএসএফ গোলাগুলি : দুই বিএসএফ সদস্য হতাহত

বাংলাদেশ সীমান্তে অবৈধ মাছ শিকার

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পদ্মার মোহনায় বাংলাদেশের সীমানায় ইলিশ ধরার সময় ভারতীয় জেলেকে আটককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ)’র মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিএসএফের এক জওয়ান নিহত ও একজন আহতের খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম জি-২৪। তারা জানায়, আহত জওয়ান নাম রাজবীর সিং বর্তমানে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। সে বিএসএফের হেড কনস্টেবল।

গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলায় বড়াল নদীর পদ্মার মোহনায় নদীতে ইলিশ ধরার সময় ভারতীয় জেলে প্রনব মন্ডলকে আটকের ঘটনায় দু’পক্ষের মধ্যে এ গোলাগুলির ঘটনা ঘটে।

বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল জানান, ভারতীয় একজন জেলে তাদের কাছে আটক রয়েছে। বিজিবি-বিএসএফ গুলিবিনিমিয় হয়েছে। এদিকে, সন্ধ্যা ৬টার দিকে চারঘাট থানার ওসি সমিত কুমার জানান, বিএসএফের এক জওয়ান নিহত হওয়ায় তারা ৪টার বৈঠক এক ঘণ্টা পিছিয়ে দেয়। তবে সন্ধ্যায় তারা পতাকা বৈঠকে উপস্থিত হয়েছেন।

পদ্মায় মাছ ধরা প্রতিরোধ অভিযানে থাকা চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যায়। তারা দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন।

তিনি বলেন, তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় দুইজন পালিয়ে যান। আর একজনকে আটক করা সম্ভব হয়। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে। বিএসএফ সদস্যরা এসেই গুলি ছোড়ে। বিজিবিও এর প্রতিবাদ জানিয়ে গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে বেশ কয়েক রাউ- গুলি বিনিময় হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। এ ঘটনার পর প্রনব মন্ডল নামের একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। জব্দ করা হয়েছে তার ইলিশ শিকারের জালও।

অন্যদিকে, গোলাগুলির ঘটনায় বিএসএফের এক জওয়ানের মৃত্যু ও একজন আহত হয়েছে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম। ভারতের জি-২৪ ঘণ্টার খবরে বলা হয়েছে, মুর্শিদাবাদের জলঙ্গির চর পাইকমারির জিরো পয়েন্টে বিএসএফের সঙ্গে বিজিবির গুলিবিনিময় হয়েছে। গুলিবিদ্ধ হয়ে নিহত হয় বিজয় ভান নামে এক বিএসএফ জওয়ান। আহত হয়েছেন আরও একজন। আহত জওয়ানের নাম রাজবীর সিং। তিনি বিএসএফ-এর হেড কনস্টেবল।

উল্লেখ্য, পদ্মা নদীর এই অংশটিতে প্রায়ই ভারতীয় জেলেরা এসে মাছ ধরে নিয়ে যায়। বিএসএফও স্পিডবোট নিয়ে টহল দেয়। এদের হাতে নাজেহাল হয় বাংলাদেশী জেলেরা। নদী তীরবর্তী মানুষের অভিযোগ ভারতীয় জেলে আর বিএসএফের দাপটে তারা তটস্থ থাকেন। এলাকাবাসী জানান পালিয়ে যাওয়া ভারতীয় জেলেদের কথা শুনে এক তরফাভাবে বিএসএফ এসে গুলি বর্ষন শুরু করে। বাধ্য হয়ে বিজিবি পাল্টা গুলি বর্ষন শুরু করলে তারা পালিয়ে যায়। এ নিয়ে সীমান্ত এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত পতাকা বৈঠকের সিদ্ধান্ত জানা যায়নি।



 

Show all comments
  • abdurrahim ১৮ অক্টোবর, ২০১৯, ৬:৫৫ এএম says : 0
    অভিনন্দন বিজিবি
    Total Reply(0) Reply
  • Rifat Mili ১৮ অক্টোবর, ২০১৯, ১:২০ এএম says : 0
    অভিনন্দন বিজিবি ❤ এভাবেই প্রতিবাদ হোক ,গুলির বদলে গুলি ,লাশের বদলে লাশ ,এভাবেই শায়েস্তা করতে হবে
    Total Reply(0) Reply
  • Rimon Rahman ১৮ অক্টোবর, ২০১৯, ১:২০ এএম says : 0
    #বিজিবি কে ফেলানী, সীমান্তে শহীদ, তিস্তা পার ও সর্বশেষ দুজন RAB সদস্যের পক্ষ থেকে পবিত্র ঈদের শুভেচ্ছা....সেই সাথে দেশ বাসীর পক্ষ থেকে অভিনন্দন....
    Total Reply(0) Reply
  • সত্যের প্রদীপ ১৮ অক্টোবর, ২০১৯, ১:২১ এএম says : 0
    BSF কে মারা নিয়ে এত উতসাহ পাওয়ার কিছু নেই। এত খুশী হওয়ার ও কিচ্ছু নেই এটা দুই দেশের সমজোতার মধ্যেই হয়েছে। দেশ বিক্রির চুক্তি কে মোড় দেওয়ার জন্য এই নাটক সাজানো হয়েছে। এতে এত খুশি হওয়ার কিছু নাই। এগুলো করে বুঝানো হচ্ছে যে আমরা ভারতকেও ছাড় দেই না। ওরা জানে বাঙ্গালী হুজুগের জাতী তাই যে নাটক সামনে আসে তাকে নিয়েই লাপায়। অনুরোধ রইলো মূল ইস্যু থেকে সরে আসবেন না। এই চুক্তি বাতিলের পক্ষ্যে সর্বোচ্চ আওয়াজ তুলতে হবে। দেশের স্বার্থ বিক্রয় করে কোন চুক্তি মানি না মানবো না।
    Total Reply(0) Reply
  • Abdus Samad BD ১৮ অক্টোবর, ২০১৯, ১:২১ এএম says : 0
    অভিনন্দন বিজিবি।গুলির বদলে গুলি লাশের বদলে লাশ এভাবেই হোক প্রতিবাদ।
    Total Reply(0) Reply
  • Chowdhury Shakil Ahmed ১৮ অক্টোবর, ২০১৯, ১:২১ এএম says : 0
    বাংলাদেশের সীমানায় প্রবেশের দুঃসাহসের প্রতিবাদ ও বীরুচীত জবাবে সীমানার অতন্দ্র প্রহরীদের অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • ফখরুল ইসলাম ১৮ অক্টোবর, ২০১৯, ১:২২ এএম says : 1
    পাশাপাশি থাকা হাড়িতে ঠোকাঠুকি একটু লাগেই, পৃথিবীর প্রায় সব দেশের সীমান্তেই আকসার এমন ঘটে। তাই ভারতবিদ্বেষিদের এই ঘটনায় মজা নেয়ার সুযোগ কম।
    Total Reply(0) Reply
  • Adib ১৮ অক্টোবর, ২০১৯, ১:২২ এএম says : 0
    বিডিআর বিলুপ্ত হওয়ার অনেকদিন পর বাংলাদেশের বর্ডার পুলিশ একটি সাহসিকতার পরিচয় দিল।
    Total Reply(0) Reply
  • মেহের মিশি ১৮ অক্টোবর, ২০১৯, ১:২২ এএম says : 0
    বাংলাদেশের বিজিবি ভারতীয় অনুপ্রবেশকারীরা প্রতি অনেক মানবিকতার পরিচয় দিয়েছে, বিএসএফ হলে তো এতক্ষণে আরো একটি ফেলানী কান্ড ঘটিয়ে ফেলত।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৮ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    বিএসএফের গুলির বদলে গুলি করার অধিকার বিজিবি রাখে।
    Total Reply(1) Reply
    • Yourchoice51 ১৮ অক্টোবর, ২০১৯, ৮:০৮ এএম says : 0
      ঠিক বলেছেন; তবে এ বাহাদুরি কতদিন চলবে ঠিক বোঝা যাচ্ছে না। আগামীতে ফেলানির মতো বিজিবির লাশও ঝুলে থাকতে পারে; তাই সীমান্ত নিরাপত্তা বিষয়টির প্রতি যথোপুযুক্ত দীর্ঘমেয়াদি ব্যবস্থা নেয়া প্রয়োজন।
  • Harun bin gazi ১৮ অক্টোবর, ২০১৯, ১০:৫৭ এএম says : 0
    ধন্যবাদ বাংলাদেশ বর্ডারগার্ড
    Total Reply(0) Reply
  • Harun bin gazi ১৮ অক্টোবর, ২০১৯, ১০:৫৭ এএম says : 0
    ধন্যবাদ বাংলাদেশ বর্ডারগার্ড
    Total Reply(0) Reply
  • jack ali ১৮ অক্টোবর, ২০১৯, ১০:৩২ এএম says : 0
    Very very good. I advise Bangladesh Border Guard to be courageous to face any aggression from our so called friend india.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হতাহত

৭ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ