Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বিএনপিতে কাগজ-কলমে নেতা আর নেতা: গয়েশ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ৩:১৪ পিএম
বিএনপিতে শিল্পপতি ও কোটিপতির অভাব নেই বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, কাগজ কলমে দেখলে আজকে আমাদের নেতার অভাব নেই। নেতা নেতা আর নেতা। আর একেক নেতার অনেক ধরণের পোশাক। এই দলের ভাইস চেয়ারম্যান, ওই দলের উপদেষ্টা, ওই দলের সদস্য। অথ্যাৎ ১০টি সংগঠন থাকলে সব সংগঠনের আছেন। আমাদের ছেলেরা শুধু লজ্জায় বলতে পারে না। যদি মহিলা দলেও একটা সদস্য থাকতো তাহলে সে নিতো। মানে অনেক জায়গায় আছেন, কিন্তু মাঠে নাই, মাঠ তারা চেনে না। আজকে বেগম খালেদা জিয়ার সৃষ্টি করা দলে নেতা, শিল্পপতি, কোটিপতি এবং কোন পতির অভাব নাই। কিন্তু আজকে বেগম খালেদা জিয়া জেলখানায়। আর খালেদা জিয়া বাইরে থাকলে আমাদের কিন্তু বেশীদিন জেলখানায় থাকতে হয় না। 
 
শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আফসার আহম্মদ স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন। আয়োজক সংগঠনের সভাপতি জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।
 
'বিএনপির ভাইস চেয়ারম্যান আফসার আহমদ সিদ্দিকীর ১৮তম মৃত্যুবার্ষিকী স্মরণে' এ সভা অনুষ্ঠিত হয়।
 
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপির মধ্যে অনেক ভাইস চেয়ারম্যান আছেন। কিন্তু সব ভাইস চেয়ারম্যানকে আমি রাজনীতিবিদ মনে করি না। কারণ আমার দল ও গঠনতন্ত্র আছে, আমি একজনকে বানাতে পারি। কিন্তু রাজনীতিবিদ হয় জনগণ কাছে। তাই জনগণ যাকে রাজনীতিবিদ মনে করে তিনি রাজনীতিবিদ। তার পদ আছে কি নাই, এটা ওখানে চলে না। সুতরাং পদের জোরে চেয়ার দখল করা যাবে, কিন্তু জনগণের মন দখল করা কঠিন হবে।
 
গয়েশ্বর বলেন, আর বেশীদিন নাই, রাজনৈতিক অঙ্গনে রাজনীতিবিদদের একটা আকাল পড়বে। আর খোঁজে খোঁজে দেখতে যেতে হবে তাদের কবরের কাছে। আর অনুভূতিতে আনতে হবে, এরা রাজনীতিবিদ ছিলেন। বর্তমানে রাজনীতিবিদ একেবারে নেই বললেই চলে। উদাহরণ দেওয়ার মতো আছে। এর কারণ কি? কারণ যখন যুবকরা রাজনীতিতে আসে, তখন তাদেরকে আমরা আর্দশের চেয়ে পদ-পদবীটাকে বেশী উৎসাহিত করি। কিন্তু পদ পাওয়া এবং দলের মধ্যে বড় একটা পদ পাওয়া মানেই রাজনীতিবিদ হওয়া না।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গয়েশ্বর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ