Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯, ০৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

টয়লেটেও নজর রাখবে চীন সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ৪:৫০ পিএম

চীনে অফিসের মধ্যে কাজের ফাঁকে নিজেকে সময় দিতে অনেকেই টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করেন কিংবা খবরের কাগজ বা বই পড়েন। এবার সেখানেও নজরদারি চালাবে কর্তৃপক্ষ। স্মার্ট টয়লেটের সাহায্যে এই নজরদারি চালানো হবে।

হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, সাংহাইজুড়ে প্রায় ১৫০টির মতো স্মার্ট টয়লেট তৈরি করা হয়েছে। এসব টয়লেটে কেউই ১৫ মিনিটের বেশি থাকতে পারবে না। যদি কোনো ব্যক্তি ১৫ মিনিটের বেশি থাকেন তাহলে সেই টয়লেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠাবে যেন ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়।

চীন এসব স্মার্ট টয়লেট তৈরিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করেছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে এআই ব্যবহারের ওপর গুরুত্ব দিচ্ছে চীনারা। তারই অংশ হিসেবে এবার এই প্রযুক্তির টয়লেট তৈরি করা হলো। জানা গেছে, প্রতিটি স্মার্ট টয়লেটে হিউম্যান বডি সেন্সরের পাশাপাশি এমন সব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে ভেতরে যে ব্যক্তি থাকবে তাকে শনাক্ত করা যাবে। একই সঙ্গে কোনো ব্যক্তি টয়লেটে কতক্ষণ ধরে বসে আছে সেগুলোও এসব প্রযুক্তি ব্যবহার করেই জানাবে স্মার্ট টয়লেটগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ