Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

আফগানিস্তানে জুমার নামাজে বোমা হামলা, ২৯ মুসল্লি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৯, ৮:১৮ পিএম

আফগানিস্তানে পূর্বাঞ্চলীয় নাঙ্গারহার এলাকার একটি মসজিদে বোমা বিস্ফোরণে অন্তত ২৯ জন মুসল্লি নিহত হয়েছেন। শুক্রবারের জুমার নামাজের সময় চালানো এই বোমা হামলায় আহত হয়েছেন প্রায় শতাধিক মানুষ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এখবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

একদিন আগেই জাতিসংঘ বলেছে, আফগানিস্তানে সন্ত্রাস চরম সীমায় পৌঁছেছে৷ আর আজ শুক্রবারের নামাজ চলাকালীন সময়ে মসজিদে এই হামলা চালানো হলো। এ বিষয়ে প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেন, নানগারহারের প্রাদেশিক রাজধানী জালালাবাদ থেকে ৫০ কিলোমিটার দূরে হাসকা মিনা জেলার মসজিদে এই হামলা চালানো হয়। বিস্ফোরণের সময় মসজিদটিতে মুসল্লিরা জুমার নামাজ আদায় করছিলেন৷ আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক৷ ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এখনও কেউ বিস্ফোরণের দায় স্বীকার করেনি৷ তবে এই প্রদেশে তালেবান সক্রিয়৷ প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের শব্দে চারিদিক কেঁপে ওঠে৷ তারপর দেখা যায় মসজিদের ছাদ ভেঙে পড়েছে৷ স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আহতদের দ্রুত স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷ হাসপাতালে নিয়ে যাওয়ার পরে অনেকে মারা যান৷

প্রাদেশিক কাউন্সিলের সদস্য সোহরাব কাদেরি জানান, বিস্ফোরণে অন্তত ২৯ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। হাসকা মিনার একটি হাসপাতালের চিকিৎসক এএফপিকে জানিয়েছেন, প্রায় ৩০টি লাশ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এছাড়া ৫০ জনের মতো আহতকে ভর্তি করা হয়েছে।

গত বৃহস্পতিবার জাতিসংঘ আফগানিস্তানের সন্ত্রাসবাদ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে৷ রিপোর্টে বলা হয়েছে, জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে অপ্রত্যাশিতভাবে নাগরিকের মৃত্যু হয়েছে৷ অথবা অনেকে আহত হয়েছেন৷ আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি তাদামিচি ওয়ামামোতে বলেন, নাগরিকের মৃত্যু কোনওভাবে মেনে নেওয়া যায় না৷ ২০১৯ সালের প্রথম দিকে মৃত্যুর হার কমেছিল আগের বছরগুলির তুলনায়৷ তবে পরে তা আবার বাড়তে থাকে৷ জাতিসংঘের তথ্য মতে, আফগানিস্তানে ১ জুলাই হতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৭৪ জনে। একই সময়ে আহত হয়েছেন প্রায় ৩ হাজার ১৩৯ জন। গত বছরের একই সময়ের তুলনায় তা ৪২ শতাংশ বেশি। হতাহতদের মধ্যে ৪১ শতাংশ নারী ও শিশু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ