Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বিস্ময়কর জীব আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

খালি চোখে দেখলে মনে হতে পারে হলুদাভ ছত্রাক। তবে দেখতে ছত্রাকের মতো হলেও প্রাণীদের আচার-আচরণ ও স্বভাব-চরিত্র! বিজ্ঞানীরা রীতিমতো দিশেহারা হয়ে পড়েছেন নতুন আবিষ্কৃত এই জীবটিকে ঘিরে। এটি ফাংগাস বা ছত্রাক কি না, বিজ্ঞানীরা নিশ্চিত করতে পারছেন না। তবে, নিশ্চিত হওয়া গিয়েছে যে, এটি উদ্ভিদ নয়। আবার, সব দিক বিবেচনা করে, ‘প্রাণী’ বলেও চিহ্নিত করা যাচ্ছে না। আবিষ্কর্তারা রহস্যজনক এই জীবটির নাম দিয়েছেন ‘বøব’।

আশ্বর্যজনক এই জীবটি দেখানো হবে প্যারিসে। প্যারিসের চিড়িয়াখানা কর্তৃপক্ষ বুধবারই প্রকাশ্যে এনেছে রহস্যময় এই জীবটিকে। বাহ্যিক গড়নে এটি মাশরুমের মতো কিন্তু অভ্যন্তরে প্রাণীসদৃশ। বিশ্বে আর কোথাও বøবের পরিজন আছে কি না, জানা নেই। তবে, ‘বøব’ সম্পর্কে বিজ্ঞানীরা এখনও পর্যন্ত যতটুকু জেনেছেন, তাতে তারা আক্ষরিক অর্থেই বিস্মিত। দীর্ঘ পর্যবেক্ষণে তারা দেখেছেন, এককোষী জীবটির ‘মস্তিষ্ক’ বলে কিছু না থাকলেও শেখার ক্ষমতা রয়েছে! চোখ নেই, কিন্তু চারপাশে কিছু থাকলে তার অস্তিত্ব টের পায়। মুখ ও পেটও না থাকলেও খাবার চিনতে ও খেয়ে হজম করতে পারে এটি। বিস্ময়ের আরো আছে! পা নেই, ডানাও নেই। তবে, নিজের মতো করে চলাফেরা করতে পারে এই এককোষী জীবটি। কেটে দু’টুকরো করে ফেললেও কিছু যায় আসে না। বিজ্ঞানীরা দেখেছেন, মাত্র ২ মিনিটের মধ্যে পূর্বাবস্থায় ফিরে আসে। বিজ্ঞানীদের সবথেকে বেশি যেটা আশ্চর্য করেছে, তা হল, বøবের প্রায় ৭২০ ধরনের ‘সেক্স’ রয়েছে। এটিকে ‘প্রকৃতির রহস্য’ বলে উল্লেখ করে প্যারিস মিউজিয়াম অফ ন্যাচরাল হিস্ট্রির ডিরেক্টর ডেভিড ব্রুনো জানান, ‘একটি বøব যা শেখে, অপর জনের মধ্যে সেই বার্তা পৌঁছে দেয়।’
ইয়াং স্টিভ ম্যাককুইন অভিনীত ১৯৫৮ সালের সায়েন্স-ফিকশান হরর বি-মুভি ‘এলিয়েন দ্য বøব’ এর নামানুসারে এই এককোষী জীবটির নাম রাখা হয়েছে বøব। প্যারিস জুওলজিক্যাল পার্কে আগামীকাল শনিবার থেকে সর্বসাধারণের জন্য এই জীবটি প্রদর্শিত হবে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ