Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

ডায়ানার স্মৃতিবিজড়িত মসজিদে রাজদম্পতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

প্রিন্সেস ডায়ানার স্মৃতি বিজড়িত লাহোরের বাদশাহী মসজিদ পরিদর্শন করলেন ব্রিটেনের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন। এই মসজিদে ২৮ বছর আগে এসেছিলেন প্রিন্স উইলিয়ামের মা ডায়ানা।

পাকিস্তানে পাঁচ দিনের সফরের চতুর্থ দিন বৃহষ্পতিবার লাহোরের বাদশাহী মসজিদে যান এই রাজদম্পতি। পাকিস্তান সফরকালে প্রিন্সেস ডায়ানা যেমন সাজে বিভিন্ন জায়গা পরিদর্শন করেছিলেন, তেমন সাজেই ঘুরছেন তার পুত্রবধূ কেট মিডলটন। আকাশচুম্বী টাওয়ারের জন্য পরিচিত ঐতিহাসিক বাদশাহী মসজিদ ঘুরে দেখার সময় ডাচেস অব ক্যামব্রিজ সালোয়ার-কামিজ ও হেডস্কার্ফ পরে এসেছিলেন। ১৯৯১ সালে পাকিস্তানের এই মসজিদটি পরিদর্শনকালে প্রিন্সেস ডায়ানা সালোয়ার-কামিজ ও মাথায় কালো রঙের স্কার্ফ পরেছিলেন। মসজিদ পরিদর্শনের আগে এদিন রাজদম্পতি এসওএস চিলড্রেনসে এতিমদের সাথে দেখা করেন। সেখানে শিশুদের জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভাঙাভাঙা উর্দুতেও কথা বলেন কেট মিডলটন। তিনি বলেন, চলতি বছরের শুরুতে আমি এই ঘটনা নিয়ে বলেছিলাম যে শিশুদের বেড়ে ওঠার জন্য একটি গ্রাম দরকার। আমি সত্যিকার অর্থে যা কল্পনা করেছিলাম, তার আদর্শ উপস্থাপন এখানে এসে দেখতে পেয়েছি। পরে জাতীয় ক্রিকেট একাডেমির ক্রিজে গিয়ে তারা সাবেক ও বর্তমান খেলোয়াড়দের আয়োজনে কিছুক্ষণ ক্রিকেট খেলেন। পাকিস্তানের বর্তমান বোলিং কোচ ওয়াকার ইউনুসও সেখানে উপস্থিতি ছিলেন। বাদশাহী মসজিদ পরিদর্শনের সময় স্ত্রীর পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে ডিউক অব কেমব্রিজ পরেছিলেন আকর্ষণীয় শেরওয়ানি। কেটের পোশাকের ডিজাইন করেন ভারতীয় ডিজাইনার মাহিন খান। তিনি উইলিয়ামকে একটি সাদা স্যুট ও নীল টাই উপহার দেন।

প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন যেসব জায়গা পরিদর্শন করেছেন সবখানেই ছিল ডায়ানার ছাপ। তিন দশক আগে ইসলামাবাদ, লাহোর এবং চিত্রালের পার্বত্য এলাকা ঘুরে গিয়েছিলেন ডায়ানা। তার ছেলে ও ছেলের বউকে সেসব জায়গাতেই ঘুরেতে দেখা গেছে। প্রসঙ্গত, যুক্তরাজ্য ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিক। প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বন্ধু ছিলেন। শৈশবে ইমরানের সঙ্গে ক্রিকেটও খেলেছেন উইলিয়াম। নব্বইয়ের দশকে বেশ কয়েকবার পাকিস্তান সফর করেন প্রিন্সেস ডায়ানা। ইমরান ও তার তৎকালীন স্ত্রী জেমিমা গোল্ডস্মিথের আমন্ত্রণে লাহোরের ক্যানসার হাসপাতালও ঘুরে দেখেন ডায়ানা। এই সফরের কয়েক মাস পরেই ১৯৯৭ সালের ৩১ আগস্ট এক রহস্যজনক সড়ক দুর্ঘটনায় ব্রিটিশ প্রিন্সেস ডায়ানার মৃত্যু হয়। সূত্র : ডন, পাকিস্তান টুডে।



 

Show all comments
  • Shamim Chowdhury ১৯ অক্টোবর, ২০১৯, ৯:৪৮ এএম says : 0
    welcome welcome
    Total Reply(0) Reply
  • Jafar Ahmed ১৯ অক্টোবর, ২০১৯, ৯:৪৮ এএম says : 0
    Masha Allah
    Total Reply(0) Reply
  • Muhammed Ali ১৯ অক্টোবর, ২০১৯, ৯:৪৯ এএম says : 0
    Excellent
    Total Reply(0) Reply
  • Esou Forge ১৯ অক্টোবর, ২০১৯, ৯:৪৯ এএম says : 0
    very very good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ