Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্মার্ট ফোনের অ্যাপে কর আরোপ করায় লেবানন বিক্ষোভে উত্তাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ২:৫৪ পিএম

স্মার্ট ফোনে বিনামূল্যে যোগাযোগের জনপ্রিয় মাধ্যম হোয়াটস অ্যাপসহ আরো কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারে সরকার কর আরোপের প্রস্তাব আনায় প্রতিবাদ বিক্ষোভে উত্তাল হয়ে ওঠেছে লেবানন।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন। শুক্রবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভকারীরা এতে অংশ নেন।
বিক্ষোভকারীরা এ ধরনের কর আরোপের তীব্র সমালোচনার পাশাপাশি জনগণের ক্রয়ক্ষমতা কমে যাওয়া এবং জীবনমানের অবনতির জন্য প্রধানমন্ত্রী সাদ হারিরি’র সরকারের পদত্যাগের দাবিতে তোলেন।

শুক্রবার প্রধানমন্ত্রীর দফতর এবং পার্লামেন্ট ভবন সংলগ্ন এলাকায় বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। এ সময় তারা সরকারবিরোধী নানা স্লোগান দেয়। শুধু প্রধানমন্ত্রীর দফতরই নয়; তার আবাসিক ভবনের বাইরেও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। এক বছরেরও কম সময় আগে ক্ষমতায় আসা হারিরি’র জোট সরকারের জন্য এ বিক্ষোভকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

গণবিক্ষোভের তীব্রতায় ইতোমধ্যেই কানাডা ও অস্ট্রেলিয়া তাদের দূতাবাস বন্ধের ঘোষণা দিয়েছে। উভয় দেশই জানিয়েছে, পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত দূতাবাস বন্ধ থাকবে। এছাড়া, সউদী আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের দূতাবাসের পক্ষ থেকে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী রিয়া আল হাসান বলেছেন, বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ এড়াতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রেসিডেন্ট মিশেল আউনের সভাপতিত্বে মন্ত্রীরা জরুরি বৈঠকে বসে জনগণের দাবি পর্যালোচনা করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ