Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাপানের রাজতন্ত্রের ভবিষ্যৎ কান্ডারী ১৩ বছরের কিশোর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ২:৫৮ পিএম

বর্তমানে ১৩ বছরের কিশোর হিসাহিতোর ওপরই জাপানের রাজতন্ত্রের ভবিষ্যৎ নির্ভর করছে। জাপানের প্রথা অনুযায়ী, কেবল রাজপরিবারের পুরুষ সদস্যরাই সিংহাসনে বসার অধিকারী হন।

১৯৬৫ সালের পর থেকে জাপানের রাজবংশে কোনো ছেলে জন্মায়নি। জাপানের বর্তমান সম্রাট নারুহিতোর বিয়ের আট বছর তার স্ত্রীর কন্যাসন্তান জন্ম দেন।
এতে রক্ষণশীলদের কপালে চিন্তার ভাঁজ পড়েছিল, কীভাবে দেশের প্রাচীন প্রথা রক্ষা করা যাবে। আর প্রধানমন্ত্রী শিনজো আবেও চান না এই নিয়ম বদলে যাক।
চলতি বছরই জাপানের সম্রাট হয়েছেন প্রিন্স নারুহিতো। তার বয়স ৫৯। নারুহিতোর বাবা সম্রাট আকিহিতো সিংহাসন ত্যাগ করার পর গত ১ মে তিনি সম্রাট হন। আগামী ২২ অক্টোবর তিনি আন্তর্জাতিক মহলের কাছে সম্রাট হওয়ার কথা ঘোষণা করবেন।

এরপর তারই ভাতিজা কনিষ্ঠতম রাজকুমার হিসাহিতো সম্রাট হবেন। গত আগস্টে গিয়েছিল ভুটান সফরে। ওই সফর হবু সম্রাটকে আন্তর্জাতিক মহলে পরিচয় করিয়ে দেয়ার জন্যই।

এছাড়া সম্রাট হওয়ার প্রস্তুতি হিসেবে হিসাহিতো জাপানি ঐতিহ্যবাহী পোশাক ‘হাকামা’ কিমানো পরা অভ্যাস করছে। শিখছে তীর ছুঁড়ে লক্ষ্যভেদ করাও।

পুরানো প্রথা অনুযায়ী, নারুহিতোর ভাই আকিশিনোর ছেলে হিসাহিতো জাপানের সিংহাসনের উত্তরাধিকারী। জাপানের বিখ্যাত সংবাদপত্র ‘আসাহি’তেও সম্প্রতি লেখা হয়েছে, রাজবংশের প্রথা অনুযায়ী, প্রিন্স হিসাহিতোই আগামী দিনে হবেন সম্রাট। সূত্র- রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ