Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

লাঠিয়াল বাহিনী পাঠিয়ে জোর করে রাজস্ব আদায় ঠিক নয় : বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ৬:২১ পিএম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জোর করে রাজস্ব আদায় না বাড়িয়ে দেশ এগিয়ে নিতে সবার সঙ্গে সমন্বয় করতে হবে। রাজস্বের প্রয়োজন আছে তবে সেটা লাঠিয়াল বাহিনী পাঠিয়ে নয় বলে উল্লেখ করেন তিনি।

শনিবার (১৯ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ‘ফসটারিং গ্লোবাল ফ্রি ট্রেড রিলেশানস’ শীর্ষক সেমিনারে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন। কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার আব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই) এ সেমিনারের আয়োজন করে।

সিআইএস-বিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. হাবিবুল্লাহ ডনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব নজিবুর রহমান, এনবিআরের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ, বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন প্রমুখ।

টিপু মুনশি বলেন, এখানে মুখ্যসচিব আছেন, উনার কথাটা নাও পছন্দ হতে পারে। আমি নিজেও মন্ত্রী, এ কথা বলা সাজে না তারপরও বলি রাজস্ব বাড়ানোর জন্য এনবিআর কাজ করে, ভালো কথা, এটা দরকার। তবে এ প্রক্রিয়াতে, ট্যারিফ কমিশন, শিল্প মন্ত্রণালয়সহ অন্যদের আরও বেশি মতামত নেয়া প্রয়োজন। শুধু টাকা আদায় করাটাকে চিন্তায় নিলে হবে না। আরও গভীরে ঢুকে দেখতে হবে। বাণিজ্যমন্ত্রী বলেন, টাকা লাগবে বটে, তবে দেশটাকেও তো এগিয়ে নিতে হবে। বহুকাল আগে রাজা-বাদশারা যেমন লাঠিয়াল বাহিনী পাঠিয়ে কৃষকদের কাছ থেকে টাকা-পয়সা তুলে আনতো, সে রকম না করে কিভাবে অর্থনীতিকে বাড়ানো যাবে সে বিষয়টাও চিন্তা করতে হবে। রাজস্বও লাগবে তবে এটাকে ব্যালেন্স করে আদায় করতে হবে। সেখানে কাজ করতে হবে বলে আমার মনে হয়। তিনি বলেন, আমি জানি না। আমার বক্তব্যে ভুল হচ্ছে কিনা? তবে আমি একজন ব্যবসায়ী বা সাধারণ মানুষ হিসেবে মনে করি সব দিকটা বিবেচনা করে আমাদের এগুতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ