Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

নকল ঠেকাতে এ কেমন পদ্ধতি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৯, ৮:২৬ পিএম

শত চেষ্টা করেও শিক্ষার্থীরা ঘাড় ঘুরিয়ে পাশের জনের খাতায় নজর দিতে পারবে না। আর তাই স্রেফ দুটি ফুটো করে রাখা হয়েছে বাক্সে। শুধু সেই ফুটো দিয়ে দেখা যাবে। চোখ থাকবে নিজের খাতায়। ভারতের কর্নাটকের একটি কলেজ এবার পরীক্ষায় নকল ঠেকাতে এমন অভিনব পন্থা বেছে নিয়েছে।

প্রত্যেক শিক্ষার্থীর মাথায় পরিয়ে দেয়া হয় একটি করে কাগজের বাক্স। পরীক্ষা চলাকালীন হাসির রোল পড়ে যায় ছাত্রছাত্রীদের মাঝে। কলেজ কর্তৃপক্ষের নির্দেশ হওয়ায় কেউ উপেক্ষা করতে পারেনি। প্রত্যেক শিক্ষার্থীকে মাথায় কাগজের বাক্স নিয়েই পরীক্ষা দিতে হয়েছে বলে জিনিউজ জানিয়েছে।

মাথায় বাক্স পরে ছাত্রছাত্রীদের পরীক্ষা দেয়ার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ওই কলেজের ছাত্রছাত্রীদের মধ্য নকলের প্রবণতা নিয়ে চিন্তিত ছিল কলেজ কর্তৃপক্ষ। অনেক বার চেষ্টা করেও তারা নকল ঠেকাতে পারছিলেন না। তাই বাধ্য হয়েই এমন অভিনব পদ্ধতি বেছে নিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

কর্নাটকের ভাগথ পিইউ কলেজে প্রথম বর্ষের রসায়নের পরীক্ষা ছিল। ছাত্রছাত্রীরা পরীক্ষার হলে এসে জানতে পারেন, এবার মাথায় কাগজের বাক্স পরে পরীক্ষা দিতে হবে, যা শুনে প্রথমে চমকে উঠেছিলেন ছাত্রছাত্রীরা। চোখের কাছে দুটি ফুটো করে দেয়া হয়েছিল প্রতিটি বাক্সে। ছাত্রছাত্রীরাও কলেজের নির্দেশ মেনে নেয়।

ভারতে এমন ঘটনা এর আগে কোথাও কখনও শোনা যায়নি। এর আগে মেক্সিকোর একটি স্কুলে এমন আজব প্রথা চালু করেছিল কর্তৃপক্ষ। কর্নাটকের কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে অনেকেই অমানবিক আখ্যা দিয়েছেন। দীর্ঘ সময় মাথায় কাগজের বাক্স পরে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে হয়েছে।



 

Show all comments
  • নিসারুল ইসলাম ১৯ অক্টোবর, ২০১৯, ১১:১৬ পিএম says : 0
    যে যতোই সমালোচনা করুক, পরীক্ষায় নকল বন্ধের কোন বিকল্প নেই । "শিক্ষাই জাতির মেরুদন্ড" - কথাটি আমারও মুখস্ত । এই মেরুদন্ড শুধু ভাঙ্গা নয়, ধ্বংসের জন্য পরীক্ষায় নকল চালু করাই যথেষ্ঠ । বাংলাদেশে নকল চালু রাখার কাজটি ভালভাবেই করে গিয়েছেন ৭৫ পরবর্তী সকল দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিগণ, শুধুমাত্র এইচ কে সাদেক ও এহসানুল হক মিলন ছাড়া ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ