Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৩ নভেম্বর ২০১৯, ০৮ অগ্রহায়ণ ১৪২৬, ২৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ধরা পড়লেন এমপি তামান্না নুসরাত বুবলী

ঢাকায় বসে নরসিংদীতে পরীক্ষায় প্রক্সি

সরকার আদম আলী, নরসিংদী থেকে | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএ পাস পরীক্ষায় ভাড়াটে ছাত্রী দিয়ে প্রক্সি পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়ে গেছেন নরসিংদী সংরক্ষিত মহিলা আসনের এমপি তামান্না নুসরাত বুবলী। এমপি বুবলি ঢাকায় থেকে নরসিংদীতে ৮জন ভাড়াটে ছাত্রী দিয়ে পরীক্ষা দেয়ার পর সাংবাদিকদের হাতে ধরা পড়ে যান।

সাংবাদিকরা ভাড়াটে ছাত্রীকে তার নাম জিজ্ঞাসা করলে ছাত্রী প্রথম নিজের নাম তামান্না নুসরাত বুবলী বলে দাবি করেন। পরে সাংবাদিকরা চ্যালেঞ্জ করলে সে তার আইডি কার্ড দেখাতে ব্যর্থ হয়। এ সময় ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় প্রক্সি পরীক্ষা দিতে আসা ভাড়াটে ছাত্রীটি পরীক্ষার হল থেকে দ্রুত পালিয়ে যায়। এই ঘটনা বেসরকারি টিভি চ্যানেলসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে গেলে কলেজ কর্তৃপক্ষ এমপি তামান্না নুসরাত বুবলীকে বহিস্কার করতে বাধ্য হন। এর আগে ঘটনা জানার পরও কলেজ কর্তৃপক্ষ এমপি বুবলি ও তার লোকজনের ভয়ে কোন পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। তাছাড়া কলেজ কর্তৃপক্ষ বলেছেন, ভাড়াটে ছাত্রীরা তাদের আইডি কার্ড হারিয়ে গেছে মর্মে জিডির কপি নিয়ে আসার কারণে তারা এমপি বুবলির বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারেনি।

এমপি বুবলী আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলে নিহত নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী। একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেয়া হলফনামা অনুযায়ী মহিলা এমপি তামান্না নুসরাত বুবলী তার হলফনামায় উল্লেখ করেছেন যে তিনি এইচএসসি পাশ। পরে উচ্চশিক্ষা অর্জনে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। জাতীয় সংসদের একজন এমপি হয়েও তিনি বিএ পাস করার জন্য অনিয়মের আশ্রয় নিয়েছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ কোর্স পর্যন্ত চারটি সেমিস্টার ও তেরোটি পরীক্ষা অনুষ্ঠিত হলেও তিনি একটিতেও অংশগ্রহণ করেননি। কিন্তু তারপক্ষে এখন পর্যন্ত ৮জন নারী পরীক্ষা দিয়েছেন। সবাই সবকিছু জানলেও এমপির ভয়ে কেউ কিছু বলেনি।

তবে কক্ষ পরিদর্শক জানিয়েছেন, ওই পরীক্ষার্থী দাবি করেছেন তার আইডি কার্ড হারিয়ে গিয়েছে। সে জিডির কপি নিয়ে এসেছে। তাই তাকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হয়েছে। এদিকে মহিলা এমপি বুবলি বিএ পরীক্ষায় অনিয়মের ঘটনা টেলিভিশন চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর কলেজ কর্তৃপক্ষ এমপি বুবলিকে পরীক্ষা থেকে বহিষ্কার করেছে। ঘটনা তদন্তে নরসিংদী সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রধান প্রফেসর মোহাম্মদ উল্লাহ কাজলকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছেন। এই কমিটিকে সাত দিনের ভিতরে তদন্ত রিপোর্ট পেশ করার নির্দেশ দেয়া হয়েছে।
একটি সূত্র থেকে জানা গেছে, এমপি বুবলির এপিএস কিছু সন্ত্রাসীকে নিয়ে পরীক্ষার দিন কলেজ চত্বরে এসে বসে থাকতো। তাকে সহযোগিতা করত স্থানীয় চিনিশপুর ইউনিয়ন পরিষদের একজন সচিব। স্থানীয় লোকজন এসব ঘটনা জানলেও মুখ খুলতে সাহস পেত না। বুবলির নাম্বারে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।



 

Show all comments
  • Alaudin Alo ২০ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    বহিষ্কার করা হোক সংসদের মত জায়গা থেকে!
    Total Reply(0) Reply
  • Omar Faruk ২০ অক্টোবর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    জাতির কাছে বুবলির কোটি টাকার প্রশ্ন??? যদি জনগণের প্রত্যক্খ ভোট ছাড়া এমপি নির্বাচিত হওয়া যায়, বিএ পরীক্ষায় পাশ করতে আমার কেন প্রত্যক্খ অংশ গ্রহণ করা লাগবে ??একই মহিলার জন্য এই ধরনের অসম দ্বিচারিতা চরম অন্যায়।!!!!!!!
    Total Reply(0) Reply
  • মাওলানা আ.হ.ম নোমান সিরাজী ২০ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    এখন এমপি সাহেব বলবে আমি জানিনা আমার নামে কে পরীক্ষা দিচ্ছে সুতরাং তার তদন্ত করে যে পরীক্ষা দিয়েছে তাকে আইনের আওতায় আনা হোক এই বাণী শোনার অপেক্ষায় আমরা রইলাম
    Total Reply(0) Reply
  • Md Azad ২০ অক্টোবর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    খবর নিলে দেখেন পাওয়া যাবে আওয়ামীলীগের অনেক MPও এইরকম প্রক্সি পরীক্ষা দিযেই সনদের অধিকারী হয়েছে ।
    Total Reply(0) Reply
  • Parvez Islam ২০ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    She should be prosecuted and imprisoned !!
    Total Reply(0) Reply
  • খলিল ফখরুল ২০ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    এমপি হয়ে এমন জঘন্য কাজ অমার্জনীয় অপরাধ। সংসদ থেকে অপসারণ করা হোক।
    Total Reply(0) Reply
  • Salim Sarker ২০ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    খুবই প্রভাবশালী এমপি আটজন শুধু প্রক্সিতেই নিয়োজিত!
    Total Reply(0) Reply
  • Moktel Hossain Mukthi ২০ অক্টোবর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    তাকে বহিস্কার সহ অনতিবিলম্বে গ্রেফতার করা হোক
    Total Reply(0) Reply
  • Saiful Islam ২০ অক্টোবর, ২০১৯, ১:২৬ এএম says : 0
    এই সরকারের আমলে বাংলাদেশে দুর্নীতি বৈধ ঘোষণা হয়। মুক্তিযোদ্ধা নেতৃত্বে দানকারী দল বলে কথা।
    Total Reply(0) Reply
  • Md Akter ২০ অক্টোবর, ২০১৯, ১:২৬ এএম says : 0
    এই এমপি যানেন বর্তমান সমাজে পড়ালেখার কোন মূল্য নাই মূল্য হচ্ছে সাটিবিকেটের তাই এই দসা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন