Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদের কেনাকাটায় মার্কেটে ভিড়

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঈদকে সামনে রেখে মার্কেটমুখি হচ্ছে রাজধানীবাসী। শুক্রবার সরকারি ছুটির দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মার্কেটগুলোতে বাড়ে ক্রেতা-দর্শনার্থীর ভিড়। অনেক মার্কেটে ক্রেতাদের সামাল দিতে বেগ পেতে হচ্ছে বিক্রেতাদের। তবে রমজানের প্রথম দিকে বেচাকেনা জমে ওঠায় দারুণ খুশি ব্যবসায়ীরা। রাজধানীর নিউমার্কেট, মৌচাক মার্কেট, ফরচুন শপিং মল, বসুন্ধরা সিটি শপিং মল, যমুনা ফিউচার পার্ক, কর্ণফুলী মার্কেট ও পলমল মার্কেটসহ ফুটপাতগুলোতেও দেখা গেছে ক্রেতাদের ভিড়।
তবে বিক্রেতারা বলছেন, এখন ক্রেতার চেয়ে দর্শনার্থী বেশি। ২০ রমজানের পর থেকে প্রকৃত ক্রেতাদের সংখ্যা বাড়বে। কিন্তু শুক্রবার সকাল থেকেই অধিকাংশ মার্কেটের প্রধান ফটকে ক্রেতা-দর্শনার্থীদের ধাক্কাধাক্কি করে ঢুকতে দেখা গেছে। আর মার্কেটের সামনের সড়কগুলোতে দেখা গেছে যানজট।
শুক্রবার দুপুরে কথা হয় নিউমার্কেটে মো. ইসমাইল হোসেনের সঙ্গে। তিনি বলেন, ঈদের কেনাকাটার চাপ আজই প্রথম দেখা যাচ্ছে। রোজার প্রথম থেকে এ বছর মার্কেট ছিল ক্রেতাশূন্য। ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে ক্রেতাদের ভিড়ও বাড়বে বলে মনে করেন এই ব্যবসায়ী। তবে মার্কেটের আশপাশের সড়কগুলোর সংস্কারের আহ্বান জানান ইসমাইল হোসেনসহ একাধিক ব্যবসায়ী।
এদিকে, গুলশানের সুবাস্ত নজরভ্যালি মার্কেটে দেখা যায়, সকাল থেকেই ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মত। বৈশাখী শাড়ি বিতানের বিক্রয় কর্মকর্তা শাখাওয়াত হোসেনের সঙ্গে। তিনি বলেন, ভিড় বাড়ছে। তবে প্রকৃত ক্রেতা বাড়ছে না। মূলত এখন সবাই বাজার পর্যবেক্ষণ করছেন। এ প্রসঙ্গে কথা হয় বেসরকারি চাকরিজীবী আবুল বরকতের সঙ্গে। তিনি বলেন, মূলত এবার আসা পোশাক দেখতে। হাতে বোনাস আসলেই কেনাকাটা শুরু করবো।   
রাজধানীর অভিজাত মার্কেটগুলোতে দেশীয় পোশাকের চাহিদা বেশি থাকলেও সাধারণ মার্কেটগুলোতে ভারতীয় পণ্যের রমরমা ব্যবসা। যমুনা ফিউচার পার্কে ঘুরে দেখা যায়, ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে নামিদামি ব্র্যান্ডের শোরুমগুলোতে আধুনিক সব পোশাকের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। আর এসব পোশাকের মধ্যে অধিকাংশই দেশীয় তৈরি। তবে সাধারণ মার্কেটগুলো ঘুরে দেখা যায়, ভারতীয় পোশাকের রমরমা ব্যবসা।  
যমুনা ফিউচার পার্কের ফ্রিল্যান্ড’র শাখা ব্যবস্থাপক মো. রাশেদুল ইসলাম বলেন, ঈদের চাপ আজকেই প্রথম। এ চাপ দিন দিন আরো বাড়বে। কারণ, এখানে দেশীয় পোশাকের সমারোহ। এবার ক্রেতাদের আগ্রহও দেশীয় পোশাকের প্রতি। রাজধানীর পলমল মার্কেটে পরিবার নিয়ে ঈদের কেনাকাটা করতে এসেছেন আলাউদ্দিন আকন্দ। তিনি বলেন, ঈদের কয়েকদিন আগে ব্যাপক ভিড় হবে। তাই ভিড় পড়ার আগেই কেনাকাটা শেষ করে করার চেষ্টা করছি। এদিকে, ছুটির দিনে রাজধানীর ফুটপাতের দোকানগুলোতেও ক্রেতা-দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করার মতো ছিলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদের কেনাকাটায় মার্কেটে ভিড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ