Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

নরেন্দ্র মোদির তুরস্ক সফর স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৯, ১২:৩৩ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত মাসে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে কাশ্মীর নিয়ে কথা বলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত তুরস্ক সফরটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সরকার। খবর ভারতের গণমাধ্যম দ্য হিন্দুর।
একাধিক সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, গত জুনে জাপানের ওসাকায় তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে নরেন্দ্র মোদির সাক্ষাৎকালে এই সফরের বিষয়ে আলোচনা হয়। এর আগের পরিকল্পনা অনুযায়ী, চলতি বছরের শেষে তুরস্ক সফর করার কথা ছিল ভারতীয় প্রধানমন্ত্রীর।
এই বিষয়ে ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর এমন কোনও সফর আলোচনাধীন ছিল না। অন্যদিকে ভারতে তুরস্কের রাষ্ট্রদূত শাকির ওজকান তরুনলার গণমাধ্যমটিকে জানান, তার সরকার নরেন্দ্র মোদির সফরের বিষয়ে আশাবাদী।
তুরস্কের রাষ্ট্রদূত বলেন, এটি শুধু আশা নয়, সম্প্রতি এই সফর নিয়ে আলোচনাও হয়েছে। এখন আমরা আগামী দুই মাসে ভারতের প্রধানমন্ত্রীর শিডিউল অনুসারে বিকল্প তারিখ প্রস্তাবের অপেক্ষায় আছি। তবে নরেন্দ্র মোদির তুরস্ক সফরের সিদ্ধান্তটি ভারতের সরকারের হাতে।
গণমাধ্যমটিকে সূত্রগুলো নিশ্চিত করেছে, তুরস্কের আনাদোলু শিপইয়ার্ডকে দিতে এই বছরের শুরুতে অনুমোদিত ২.৩ বিলিয়ন ডলারের টেন্ডারটি সম্ভবত বাতিল হবে। হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেডের জন্য পাঁচটি ৪৫ হাজার টনের ফ্লিট সাপোর্ট শিপ নির্মাণ বাবদ টেন্ডারটি অনুমোদিত হয়।
তুরস্ক কাশ্মীরের পক্ষে অবস্থান নেয়ায় এবং ভারত এই সপ্তাহে সিরিয়ার আঙ্কারার সামরিক অভিযানের কঠোর সমালোচনা করায় আনাদোলু শিপইয়ার্ডকে দিয়ে ভারতের জন্য জাহাজ বানানোর সিদ্ধান্তটি বাতিল হতে পারে। এছাড়া আনাদোলু এর আগে পাকিস্তানের নৌবাহিনীর জন্য কাজ করেছে।
একাধিক কূটনৈতিক সূত্র জানায়, তুরস্কের প্রতিষ্ঠানকে টেন্ডারটি দেয়ার ক্ষেত্রে দেশটির সাম্প্রতিক বিবৃতিগুলো এবং ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সে (এফএটিএফ) সন্ত্রাসে অর্থায়নের বিষয়ে পাকিস্তানকে সমর্থনের বিষয়ও বিবেচনা করছে ভারত।
এই বিষয়ে তরুনলার জানান, তিনি আশা করছেন টেন্ডারটি বাতিল হবে না। তিনি বলেন, এটি একটি বাণিজ্যিক বিষয়। তাই আমি জানি না এক্ষেত্রে কী হবে। প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী মোদি তার ‘মেক ইন ইন্ডিয়া’ ধারণা সম্পর্কে জানিয়েছিলেন।
ভারতে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত শাকির ওজকান তরুনলার আরও বলেন, ভারতের প্রধানমন্ত্রী ‘একাধিক স্মার্ট শহর’ নির্মাণের আকাক্সক্ষার কথা জানিয়েছিলেন। তাই আমরা শিপইয়ার্ড প্রকল্পটি নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই। আমরা এটিকে পাশ কাটিয়ে যেতে চাই না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ